আপনি পড়ছেন

নতুন যুগে প্রবেশ করলো রাষ্ট্রীয় টেলিভিশন বিটিভি (বাংলাদেশ টেলিভিশন)। কর্তৃপক্ষ বিটিভি অ্যাপ চালু করেছে। এর ফলে এখন থেকে মোবাইল অ্যাপ্লিকেশনে দেখা যাবে বাংলাদেশ টেলিভিশন।

bangladesh television btv

সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে আজ বুধবার অ্যাপটি উদ্বোধন করেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। গুগল প্লে স্টোর থেকে অ্যান্ড্রয়েড মোবাইলে এবং অ্যাপ স্টোর থেকে আইফোনে বিনামূল্যে অ্যাপটি ডাউনলোড করা যাবে বলে জানানো হয়েছে।

জানা গেছে, নতুন এই অ্যাপ চালু করার ফলে বিটিভি, বিটিভি ওয়ার্ল্ড, বিটিভি চট্টগ্রাম এবং সংসদ বাংলাদেশ টেলিভিশন- এই চারটি চ্যানেলই অ্যাপের মাধ্যমে দেখা যাবে।

অ্যাপ উদ্বোধনকালে তথ্যমন্ত্রী বলেন, বিশ্বের যেকোনো প্রান্ত থেকে অ্যাপের মাধ্যমে মোবাইলে বিটিভি দেখার এই সুবিধা দেশের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যমের জন্য নতুন যুগের সূচনা করেছে। শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশের ক্ষেত্রে এটি আরেকটি গণমুখী দৃষ্টান্ত।

information minister btv app

মন্ত্রী আরো বলেন, আজকে সমাজের চিত্র তুলে ধরা, মানুষের মনন তৈরি এবং আমাদের কৃষ্টি, সংস্কৃতি ও ঐতিহ্য লালনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ইলেক্ট্রনিক গণমাধ্যম। এর যাত্রাও শুরু হয়েছিল বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার হাত ধরেই। ১৯৯৬ সালে যখন প্রথমবারের মতো তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন, তখন তার নেতৃত্বেই বাংলাদেশে বেসরকারি টেলিভিশনের যাত্রা শুরু হয়। সেই ধারাবাহিকতায় আজ দেশে সম্প্রচারে আছে ৩৪টি স্যাটেলাইট চ্যানেল। একই সঙ্গে অপেক্ষায় আছে আরো ১১টি।

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এ সময় জানান, বর্তমানে রাষ্ট্রায়ত্ত বিটিভির পাশাপাশি বর্তমানে সম্প্রচারে রয়েছে বিটিভি ওয়ার্ল্ড, বিটিভি চট্টগ্রাম এবং সংসদ বিটিভি। দেশের বাকি ৬টি বিভাগীয় শহরে আগামী দুই বছরের মধ্যে বিটিভির আরো ৬টি কেন্দ্র স্থাপনের কার্যক্রম শুরু হয়েছে।

এ সময় অন্যদের মধ্যে বিটিভির মহাপরিচালক সোহরাব হোসেন, সংসদ বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক আবেদা আখতার, বিটিভির উপ-মহাপরিচালক (অনুষ্ঠান) ড. সৈয়দা তাসমিনা আহমেদ এবং মন্ত্রণালয় ও বিটিভির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।