advertisement
আপনি দেখছেন

আটকের কয়েক ঘণ্টা পর কাতারভিত্তিক স্যাটেলাইট টেলিভিশন আলজাজিরার নারী সাংবাদিক জিভারা বুদেইরিকে মুক্তি দিয়েছে দখলদার ইসরায়েলি বাহিনী। তিনি চ্যানেলটির আরবি বিভাগের সাংবাদিক। পবিত্র জেরুজালেম শহরের শেখ জাররাহ শরণার্থী শিবিরে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশের খবর সংগ্রহকালে গতকাল শনিবার তাকে আটক করা হয়।

aljazeera journalist releasedআলজাজিরার নারী সাংবাদিককে মুক্তি দিলো ইসরায়েল

জানা যায়, আলজাজিরা টেলিভিশন চ্যানেলের জেরুজালেম প্রতিনিধি বুদেইরিকে আটক করার পাশাপাশি তার ক্যামেরাম্যান নাবিল মাজাউয়ির যন্ত্রপাতি ভাঙচুর করা হয়। একই সঙ্গে বুদেইরিকে নানাভাবে লাঞ্ছিত করে দখলদার বাহিনীর সদস্যরা।

ওই নারী সাংবাদিককে আটকের পর আন্তর্জাতিক অঙ্গনে কঠোর প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে সাংবাদিক ও গণমধ্যম পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠানগুলো। এর আগে সাম্প্রতিক গাজা যুদ্ধে একটি ভবন গুঁড়িয়ে দেয় ইসরায়েলি বাহিনী। যেখানে আলজাজিরা ও বার্তা সংস্থা এপির অফিস ছিল। ওই সময়ও ইসরায়েলের ব্যাপক সমালোচনা হয়।

al jazeera journalistআলজাজিরার নারী সাংবাদিককে আটক করে নিয়ে যাচ্ছে ইসরায়েলি পুলিশ

এদিকে, গতকাল মুক্তি পাওয়ার পর বুদেইরি জানান, সংবাদ সংগ্রহ করার সময় ইসরায়েলি পুলিশ এসে চারপাশ থেকে তাকে ঘিরে ফেলে এবং লাথি মারতে থাকে। এমনকি আটকের পর গাড়িতে তোলার পরও তাকে জঘন্যভাবে লাথি মারে দখলদার পুলিশ।

পার্সটুডের এক প্রতিবেদন থেকে জানা যায়, ১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধে গাজা উপত্যকা, পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেম শহর দখল করে নেয় ইসরায়েল। ওই ঘটনার ৫৪তম বার্ষিকী উপলক্ষে এদিন অনশন কর্মসূচির আয়োজন করেন ফিলিস্তিনিরা। সেই খবর সংগ্রহ করছিলেন বুদেইরি।