আপনি পড়ছেন

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে করা মামলায় খালাস পেয়েছেন সাংবাদিক প্রবীর সিকদার। ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আসসামছ জগলুল হোসেন আজ বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর, দুপুরে এই রায় দেন। দৈনিক বাংলা ৭১, অনলাইন পত্রিকা উত্তরাধিকার-৭১ নিউজ এবং ত্রৈমাসিক পত্রিকা উত্তরাধিকারের সম্পাদক প্রবীর সিকদার।

journalist prabir sikderভি চিহ্ন দেখাচ্ছেন সাংবাদিক প্রবীর সিকদার

জানা যায়, এর আগে গতকাল বুধবার এই মামলার রায় ঘোষণার দিন ধার্য করা হয়। তবে উল্লিখিত ট্রাইব্যুনাল রায় প্রস্তুত না হওয়ায় আজ বৃহস্পতিবার রায় ঘোষণার দিন ধার্য করেন। গত ২২ মার্চ এই মামলায় রাষ্ট্র ও আসামি পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়। ওই দিন রায়ের জন্য ১ এপ্রিল রায়ের দিন ধার্য করা হয়। এরপর তা পিছিয়ে ১১ এপ্রিল দিন ধার্য করা হয়। কিন্তু করোনা পরিস্থিতির কারণে আদালত বন্ধ হয়ে যাওয়ায় রায় ঘোষণা হয়নি।

ফরিদপুর জেলা পূজা উদযাপন কমিটির উপদেষ্টা স্বপন পাল ২০১৫ সালের ১৬ আগস্ট সাংবাদিক প্রবীর সিকদারের বিরুদ্ধে কোতোয়ালি থানায় মামলা দায়ের করেন। পরে ওই রাতেই তাকে গ্রেপ্তার করে আইনশৃঙ্খলা বাহিনী। এরপর তাকে তিন দিনের রিমান্ডে নেওয়া হয়। ওই বছরের ১৯ আগস্ট জামিনে মুক্তি পান তিনি।

cyber tribunal bangladeshআদালতের প্রতীকী ছবি

মামলার অভিযোগে বলা হয়, ২০১৫ সালের ১০ আগস্ট ফেসবুকে এলজিআরডিমন্ত্রী (তৎকালীন) খন্দকার মোশাররফ হোসেনকে নিয়ে একটি স্ট্যাটাস দিয়েছেন প্রবীর সিকদার। এতে মন্ত্রীর ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে। ২০১৬ সালের ১৬ মার্চ চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা ফরিদপুর কোতোয়ালি থানার উপ-পরিদর্শক (এসআই) মো. মনির হোসেন। একই বছরের ৪ আগস্ট সাংবাদিক প্রবীর সিকদারের বিরুদ্ধে চার্জ গঠন করেন ট্রাইব্যুনাল।