advertisement
আপনি দেখছেন

বিশ্বজুড়ে গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করার তাগিদ দিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। সকল স্তরে মুক্ত ও স্বাধীন গণমাধ্যমের জন্য বৈশ্বিক উদ্যোগ ফের জোরদারের আহ্বান জানান তিনি। শুক্রবার এক বিবৃতিতে এ কথা বলেন আন্তোনিও গুতেরেস।

un logoজাতিসংঘ মহাসচিব

এএফপি জানায়, এ বছর শান্তিতে নোবেল বিজয়ী ফিলিপাইনের মারিয়া রেসা ও রাশিয়ার দিমিত্রি মুরাতভকে অভিনন্দন জানিয়ে বিবৃতিটি দিয়েছেন জাতিসংঘের মহাসচিব। এতে তিনি বলেন, সাংবাদিকদের মৌলিক কাজের স্বীকৃতির পাশাপাশি বৈচিত্র্যময় গণমাধ্যম প্রতিষ্ঠার উদ্যোগ বেগবান করা প্রয়োজন।

সাংবাদিকরা ছাড়া সমাজ মুক্ত ও অবাধ হতে পারে না উল্লেখ করে গুতেরেস বলেন, তারা খারাপ কাজের তদন্ত করতে এবং জনগণকে সঠিক তথ্য দিতে পারে। এতে ক্ষমতাসীনদের জবাবদিহি নিশ্চিত হয়, সত্য প্রকাশে বাধ্য হন।

dmitry muratov and maria ressaরাশিয়ার সাংবাদিক দিমিত্রি মোরাতভ এবং ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসা

এদিকে, নোবেল বিজয়ী দুই সাংবাদিককে অভিনন্দন জানিয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি বিবৃতি দেয়া হয়েছে। শুক্রবার সেখানকার মুখপাত্র বলেন, বিশ্বের নানা প্রান্তে বাক-স্বাধীনতা আজ হুমকির মুখে। এমতাবস্থায় দুই সাংবাদিকের নোবেল পাওয়াটা খুবই গুরুত্বপূর্ণ।

মত প্রকাশের স্বাধীনতা রক্ষায় লড়াই করার জন্য মারিয়া রেসা ও দিমিত্রি মোরাতভ যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন। গত ৮ অক্টোবর নরওয়ের রাজধানী অসলো থেকে নোবেল কমিটি তাদের নাম ঘোষণা করে।