advertisement
আপনি দেখছেন

সুদানের নিরাপত্তা বাহিনী কাতারভিত্তিক আল জাজিরা টিভির ব্যুরো প্রধানকে গ্রেপ্তার করেছে। অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের ওপর সর্বশেষ ক্র্যাকডাউনে কমপক্ষে ৬ জন নিহত হওয়ার একদিন পর সাংবাদিককে গ্রেপ্তার করা হল। আল জাজিরা কর্তৃপক্ষ গতকাল রোববার এই তথ্য নিশ্চিত করেছে।

sudan protest 2সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ

এক টুইট বার্তায় গণমাধ্যমটি জানায়, সুদানে আল জাজিরার ব্যুরো প্রধান আল-মুসালামি আল-কাব্বাশির বাড়িতে নিরাপত্তা বাহিনী অভিযান চালিয়ে তাকে আটক করেছে। দ্য গার্ডিয়ান।

খবরে বলা হচ্ছে, আল জাজিরা ২৫ অক্টোবরের অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভের জন্য সংবাদের বিশেষ কভারেজ দেয়। অবশ্য গত সপ্তাহে সুদানের শীর্ষ জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহানের একটি বিশদ সাক্ষাৎকারও সম্প্রচার করে আল জাজিরা।

গত শনিবার দেশব্যাপী কয়েক হাজার লোক সুদানের সবশেষ অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভ করেছে। জান্তা সরকার কঠোর ইন্টারনেট বিভ্রাট ঘটালেও বিক্ষোভ নিয়মিত হচ্ছে। বিক্ষোভকারীরা বেসামরিক শাসনের জন্য তাদের পছন্দের কথা বলছে। বুরহান জরুরি অবস্থা ঘোষণা করলে বেসামরিক রাজনৈতিক নেতাদের আটক করা হয়।

এর আগে স্বৈরাচারী রাষ্ট্রপতি ওমর আল-বশিরকে ২০১৯ সালের এপ্রিলে ক্ষমতাচ্যুত করা হয়। বুরহান একটি সামরিক কাউন্সিলের নেতৃত্ব দেন যা বশিরের অপসারণের এক মাস পর আল জাজিরার অফিস বন্ধ করার নির্দেশ দিয়েছিল।

চিকিৎসকদের একটি স্বাধীন ইউনিয়নের মতে, গত শনিবার পাঁচজনকে গুলি করে হত্যা করা হয় এবং একজন টিয়ার গ্যাসে শ্বাসরোধে মারা যায়। অভ্যুত্থান বিরোধী বিক্ষোভে এ পর্যন্ত নিহতের সংখ্যা ২১।