advertisement
আপনি পড়ছেন

চলিত বছর, ২০২১ সালে সারাবিশ্বে ৪৬ জন সাংবাদিক নিহত হয়েছেন। বর্তমানে কারাগারে রয়েছেন ৪৮৮ জন। আজ বৃহস্পতিবার রিপোর্টার্স উইদাউট বর্ডারস, আরএসএফের বার্ষিক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়। বিগত ২৫ বছর ধরে দেশে দেশে সাংবাদিক হত্যা-নির্যাতন নিয়ে প্রতিবেদন প্রকাশ করে আসছে আন্তর্জাতিক সংস্থাটি।

rsf orgআরএসএফের লোগো

এএফপি জানায়, ফ্রান্সের আরএসএফের হিসাব বলছে, গত ২৫ বছরের মধ্যে সবচেয়ে বেশি সাংবাদিক গ্রেপ্তার হয়েছেন এ বছর, নিহতের ঘটনা সবচেয়ে কম। মধ্যপ্রাচ্য পরিস্থিতি কিছুটা স্থিতিশীল থাকায় সাংবাদিক নিহতের ঘটনা কমেছে বলে মনে করা হয়।

গত বছরের চেয়ে সাংবাদিক নির্যাতনের ঘটনা চলতি বছর বেড়েছে। এ ক্ষেত্রে হংকং, মিয়ানমার ও বেলারুশ রয়েছে সবার ওপরে। কিন্তু নারী সাংবাদিক আটকের ঘটনা অতীতের সব রেকর্ডকে ছাড়িয়ে গেছে। এ বছর ৬০ জন নারী সাংবাদিক আটক হয়েছেন, যা ২০২০ সালের চেয়ে এক-তৃতীয়াংশ বেশি।

mass media logoগণমাধ্যম, ফাইল ছবি

সাংবাদিক গ্রেপ্তারের ঘটনা সবচেয়ে বেশি ঘটেছে চীনে, ১২৭ জন। দেশটির আধা স্বায়ত্তশাসিত হংকংয়ে পীড়নমূলক নিরাপত্তা আইন প্রয়োগ করায় এই সংখ্যা বেড়েছে। সাংবাদিক গ্রেপ্তারের ক্ষেত্রে ৫৩ জন নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে সামরিক শাসনে যাওয়া মিয়ানমার। এ ছাড়া ভিয়েতনামে ৪৩, বেলারুশে ৩২ ও সৌদি আরবে ৩১ জন গ্রেপ্তার হয়েছেন।

২০১৬ সাল থেকে সাংবাদিক নিহতের ঘটনা কমছে, এবার নিহত হওয়া ৪৬ জনের অধিকাংশ উদ্দেশ্যপ্রণোদিত হত্যার শিকার হয়েছেন। ৬৫ জন সাংবাদিক অপহরণের শিকার হয়েছেন, তার ৬৪ জনই মধ্যপ্রাচ্যের তিন দেশের। সিরিয়ায় ৪৪ জন, ইরাকে ১১ ও ইয়েমেনে ৯ জন এবং ফ্রান্সে একজন সাংবাদিক অপহৃত হয়েছেন।