আপনি পড়ছেন

সবেমাত্র গত হওয়া ২০২১ সালে সারা বিশ্বে ৪৫ জন সাংবাদিক নিহত হয়েছেন বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ জার্নালিস্ট, আইএফজে। এটি যেকোনো বছরের চেয়ে ‘সর্বনিম্ন মৃত্যুর হারের’ রেকর্ড বলে জানায় সংস্থাটি। গতকাল শুক্রবার এক বিবৃবিতে এসব তথ্য জানানো হয়।

journalist tortureজীবনের ঝুঁকি নিয়ে সাংবাদিকদের দায়িত্ব পালন, ফাইল ছবি

নিহত ৪৫ সাংবাদিকের মধ্যে আফগানিস্তানে সবচেয়ে বেশি, ৯ জন। এ তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা মেক্সিকোতে ৮ জন, তৃতীয় স্থানে থাকা ভারতে ৪ জন এবং চতুর্থ অবস্থানে থাকা পাকিস্তানে ৩ জন রয়েছেন। তবে এসব দেশসহ বিশ্বব্যাপী সহিংসতা অব্যাহত থাকলেও সাংবাদিকদের মৃত্যুর হার কমে আসায় স্বস্তি ফিরেছে সংশ্লিষ্ট মহলে।

এর দুই সপ্তাহ আগে রিপোর্টার্স উইদাউট বর্ডারস, আরএসএফ জানিয়েছিল, ১৯৯৫ সালের পর এই প্রথমবারের মতো সাংবাদিক নিহতের ঘটনা এবার সর্বনিম্নে নামলো। দুর্নীতি ফাঁস, অপরাধ ও ক্ষমতার অপব্যবহার নিয়ে খবর প্রকাশ করায় প্রাণ হারাতে হয় সাংবাদিকদের, বলছে আইএফজে।

ifj logoইন্টারন্যাশনাল ফেডারেশন অফ জার্নালিস্ট, আইএফজে

আঞ্চলিক পরিসংখ্যানে দেখা যায়, এশিয়া প্যাসিফিকে সবচেয়ে মারাত্মক পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছে সাংবাদিকদের। এই অঞ্চলে ২০টি হত্যাকাণ্ড ঘটেছে ২০২১ সালে। দ্বিতীয় অবস্থানে রয়েছে আমেরিকা অঞ্চল, ১০টি হত্যার ঘটনা ঘটেছে সেখানে। তৃতীয় স্থানে থাকা আফ্রিকায় ৮টি, ইউরোপে ৬টি এবং মধ্যপ্রাচ্যে একটি হত্যার খবর পাওয়া গেছে।

আইএফজের বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, ২০২১ সালে স্পট রিপোর্টিং তুলমামূলক কম হওয়ায় সংঘাতের ঝুঁকিগুলি হ্রাস পেয়েছে। তবে মেক্সিকোর বস্তি থেকে গ্রিস আর নেদারল্যান্ডস থেকে ইউরোপীয় শহরগুলোতে অপরাধ চক্র ও মাদক মাফিয়াদের হুমকি বেড়েছে।

এ ছাড়া গত ১ ডিসেম্বর পর্যন্ত বিশ্বব্যাপী ২৯৩ জন সাংবাদিককে কারারুদ্ধ করা হয়েছে, যা বিশ্বব্যাপী সর্বোচ্চ। সেজন্য সাংবাদিকদের সুরক্ষায় জাতিসংঘের একটি কনভেনশনে প্রস্তাব তোলা হয়েছে।