advertisement
আপনি পড়ছেন

নতুন আঙ্গিকে প্রকাশিতব্য দৈনিক কালবেলা পত্রিকায় সম্পাদক হিসেবে যোগ দিয়েছেন বরেণ্য সাংবাদিক আবেদ খান। আজ বৃহস্পতিবার তিনি নতুন এ দায়িত্বে যোগ দেন।

journalist abed khanআবেদ খান

সাংবাদিকতায় প্রায় ছয় দশকের ক্যারিয়ারে বিভিন্ন গণমাধ্যমে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন আবেদ খান। ১৯৬২ সালে দৈনিক জেহাদ পত্রিকায় তার সাংবাদিকতায় হাতেখড়ি। এরপর ১৯৬৩ সালে তিনি যোগ দেন দৈনিক সংবাদে। সেখান থেকে পরের বছর দৈনিক ইত্তেফাকে যোগ দেন।

দৈনিক ইত্তেফাকে তিন দশকের কর্মকালে পর্যায়ক্রমে শিফট ইনচার্জ, প্রধান প্রতিবেদক, সহকারী সম্পাদক ও কলামিস্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন আবেদ খান। এরপর ২০০৩ সালে তিনি সম্পাদক হিসেবে ভোরের কাগজে যোগ দেন। ২০০৫ সালে তিনি সম্পাদক হিসেবে যোদ দেন দৈনিক যুগান্তরে। সেখান থেকে দৈনিক কালের কন্ঠে যোগ দিয়ে তিনি ২০১০ সাল পর্যন্ত পত্রিকাটির প্রতিষ্ঠাতা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৩ সাল পর্যন্ত তিনি এটিএন নিউজের প্রধান সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা, প্রবন্ধ, গল্প, শিশুসাহিত্য ও স্মৃতিকথা মিলিয়ে এ পর্যন্ত আবেদ খানের ২০টিরও বেশি বই প্রকাশিত হয়েছে। সাহিত্য, সংস্কৃতি, সাংবাদিকতাসহ নানা ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য তিনি দেশ-বিদেশে বিভিন্ন সম্মাননা ও পুরস্কারে ভূষিত হয়েছেন।