advertisement
আপনি দেখছেন

আপনার রেফ্রিজারেটরটি বিদ্যুৎ সাশ্রয়ী কিনা, আর তা হলেও তার পরিমাণই বা কত, লো ভোল্টেজে আপনার ফ্রিজের কী ধরণের ক্ষতি হতে পারে, এসব প্রশ্নে উত্তর এতোদিন ছিল সাধারণের জানার বাইরে। তবে বাংলাদেশের ইলেকট্রিক ব্রান্ড ওয়ালটন দেশের বাজারে এনেছে নতুন এক 'স্মার্ট ফ্রিজ'। এই ফ্রিজের প্রধান বৈশিষ্ট্য হচ্ছে ফ্রিজের যাবতীয় তথ্য আপনি বিশ্বের যেকোন জায়গায় বসেই পেয়ে যাবেন ছোট্ট একটি নোটিফিকেশনের মাধ্যমে!

walton smart frige

ওয়ালটনের স্মার্ট ফ্রিজের প্রথম সুবিধাই হচ্ছে, এটি তৈরিতে ওয়াইফাই মডিউল ব্যবহার করা হয়েছে যার মাধ্যমে ওয়াইফাই কানেকশনের আওতায় ব্যবহারকারীরা ফ্রিজের ইউনিট প্রতি বিদ্যুৎ খরচের পরিমাণ ও মোট বিদ্যুৎ বিল, ফ্রিজের কম্প্রেশারটি চালু নাকি বন্ধ, পাওয়ারের অবস্থান ইত্যাদি সকল ধরণের তথ্য পাবেন। তবে এজন্য ব্যবহারকারীকে 'ওয়ালটন স্মার্ট এপ্লায়েন্সেস' নামের একটি অ্যাপস মোবাইল ফোনে রাখতে হবে।

ওয়াল্টনের স্মার্ট ফ্রিজে ক্লোরো ফ্লোরো কার্বন ও এইচএফসি মুক্ত 'আর সিক্স থাউজেন্ড' গ্যাস ব্যবহার করায় পরিবেশের কোন ক্ষতি হয় না। এছাড়াও রয়েছে ইনভার্টার প্রযুক্তির কম্প্রেসার যা বিদ্যুৎ সাশ্রয় করবে প্রায় পঞ্চাশ শতাংশ।

এই ফ্রিজের অন্যতম দিক হচ্ছে, এর ভেতরে কোন বরফ জমবে না। তাই ব্যবহারকারীকে নিশ্চিতভাবেই বাড়তি ঝামেলা পোহাতে হবে না। বাংলাদেশের বাজারে ফ্রিজটির দাম ধরা হয়েছে ৫৩,২০০ টাকা। বর্তমানে এই ফ্রিজের একটিমাত্র মডেল বাজারে পাওয়া যাচ্ছে। অল্প সময়ের মধ্যেই আরো কয়েকটি মডেল পাওয়া যাবে বলে জানিয়েছে ওয়ালটনের বিপণন বিভাগ।

sheikh mujib 2020