আপনি পড়ছেন

মৃত ব্যক্তির কাজা রোজা আদায় করার মাধ্যমে রোজা আদায় না করার গোনাহ থেকে তাকে বাঁচানো যায়। কেউ যদি রোজা না রেখে মারা যায়, তবে মৃতের পক্ষ থেকে তার পরিবারের সদস্যরা কাজা রোজা পূরণ করতে পারবেন। রোজা রাখতে অক্ষম বা সক্ষম ব্যক্তির পক্ষ থেকে জীবিত অবস্থায় অন্য কেউ রোজা রাখতে পারবে না- এ ব্যপারে সবাই একমত। তবে মৃত ব্যক্তির অনাদায়ী রোজা তার পক্ষ থেকে অন্য কেউ রাখতে পারবে কি না এ ব্যাপারে ফকহীদের মাঝে দুটি মত রয়েছে।

ramadan theme

১. ইমাম আবু হানীফা ও মালেকসহ অধিকাংশ আলেমের মত হলো, তার পক্ষ থেকে তার ওলী (অভিভাবক) রোজা রাখবে না বরং প্রতিদিন এক মুদ করে খ্যাদ্য প্রদান করবে। সাইয়েদ সাবেক, ফিকহুস সুন্নাহ, ১ম খন্ড, ৩৮৭ পৃষ্ঠা।

ইমাম মালেক এবং আবু হানিফা (রহ.) বলেন, মৃত ব্যাক্ত অসিয়ত না করলে অভিভাবকের ওপর কোন কিছুই আবশ্যক নয়। কাজী সানাউল্লাহ, তাফসীরে মাজাহারী, ১ম খন্ড, ৩৭০ পৃষ্ঠা।

২. শাফেয়ী মাজহাবের মনোনীত মত হল, অভিভাকের জন্য তার পক্ষ থেকে রোজা রাখা মুস্তাহাব এবং এতে মৃত ব্যক্তি অব্যহতি পাবে।

আয়শা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেন, যে মারা গেল অথচ তার রোজা রয়ে গেছে, তার অভিভাবক তার পক্ষ থেকে রোজা রাখবে। বুখারী ও মুসলিম।

ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, এক ব্যক্তি রাসুল (সা.) এর কাছে আসল এবং বলল, হে আল্লাহর রাসুল (সা.) আমার মা এক মাসের রোজা অনাদায়ী রেখে মারা গেছে। আমি কি তার পক্ষ থেকে কাজা করব? রাসুল (সা.) বললেন, তোমার মায়ের যদি ঋণ থাকতো তা কি তুমি শোধ করতে না? তিনি বললেন অবশ্যই! রাসুল (সা.) বললেন, তাহলে আল্লাহর ঋণ পরিশোধ করা সর্বাধিক অগ্রগন্য। সহিহ মুসলিম।

মুসলিম শরীফের বিখ্যাত ভাষ্যকার ইমাম নববী (রহ.) বলেছেন, এ মতটিই বিশুদ্ধ ও গ্রহণযোগ্য। ওলীর অনুমতিতে কোন আত্মীয় মৃত ব্যক্তির পক্ষ থেকে রোজা আদায় করলে শুদ্ধ হবে, নতুবা শুদ্ধ হবে না। সাইয়েদ সাবেক, ফিকহুস সুন্নাহ, ১ম খন্ড, ৩৮৭ পৃষ্ঠা।

এ প্রসঙ্গে হানাফী মাজহাবের প্রখ্যাত আলেম কাজী সানাউল্লাহ পানিপথী (রহ.) বলেন, মৃতের প্রতি দয়া পরবশ হয়ে তার জন্য দান-সদকা করলে এবং তার পক্ষ থেকে রোজা রাখলে আল্লাহ তা কবুল করে নিবেন। তবে এমনটি করা অভিভাকদের জন্য আবশ্যক নয়। হাদিসগুলোর পর্যালোচনা করলে এ কথাই প্রতীয়মান হয়। কাজী সানাউল্লাহ, তাফসীরে মাজাহারী, ১ম খন্ড, ৩৭১-৭২ পৃষ্ঠা।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর