আপনি পড়ছেন

সদকাতুল ফিতরার পরিমাণ হলো এক সা’ গম, যব, খোরমা, কিশমিস, চাউল, ভুট্টা ইত্যাদি অর্থাৎ যা প্রধান খাদ্য বলে বিবেচিত হয় তাই ফিতরা হিসেবে এক সা’ দিতে হবে। এক সা’র পরিমাণ হল একজন পূর্ণ বয়স্কের মধ্যম আকৃতির আট মুঠের সমান। ইমাম আবু হানিফার মতে, গম দিয়ে ফিতরা আদায় করলে অর্ধ সা’ও দেওয়া যাবে। আর অন্যান্যগুলো দিয়ে ফিতরা দিলে পূর্ণ এক সা’ই দিতে হবে।

zakat al fitrah

আবু সাঈদ খুদরি (রা.) বলেন, ‘রাসুল (সা.) জীবিত থাকাকালীন আমরা প্রত্যেক খাদ্য শস্য এক’ সা করেই ফিতরা দিতাম। মুআবিয়া (রা.) এর সময় তিনি বললেন, আমি মনে করি সিরিয়ার গমের অর্ধ সা’ এক সা’র সমান। লোকেরা তার কথা মেনে নিল। কিন্তু আমি মৃত্যু পর্যন্ত সব কিছু এক সা’ই দিয়ে যাচ্ছি।’ বুখারি ও মুসলিম।

সদকায়ে ফিতর টাকা দিয়ে আদায় করা হবে নাকি শস্য দিতে হবে এ নিয়ে আমাদের দেশের আলেম থেকে শুরু করে সাধারণ মানুষ পর্যন্ত বিতর্ক করতে দেখা যায়। আসলে রাসুল (সা.) এবং সাহাবীরা সবসময় পণ্য দিয়ে সদকায়ে ফিতর আদায় করেছেন এটা যেমন ঠিক। কখনো অর্থ দেননি এটিও ঠিক।

কিন্তু অর্থনীতির পরিভাষায় অর্থ এবং পণ্য একটি আরেকটির বিকল্প। তাহলে টাকায় জায়গায় পণ্য, পণ্যের জায়গায় টাকা দিলে কোন সমস্যা হওয়ার কথা নয়। এ যুক্তিত্টে ইমাম আবু হানিফা (রহ.) টাকা দিয়ে ফিতরা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

এখন কথা হল- আপনার কাছে যদি মনে হয় টাকা দিয়ে ফিতরা দেওয়ার চেয়ে পণ্য দিয়ে ফিতরা দেওয়া অধিক সহিহ মনে হয় তাহলে সেটাই করবেন। আবার পণ্যের চেয়ে টাকা দেওয়া যদি আপনার কাছে বেশি সহিহ মনে হয়, তাও করতে পারেন- কোনো আপত্তি নেই।

এ সব খুঁটিনাটি বিষয় নিয়ে বিতর্ক না করাই উত্তম। আল্লাহতায়ালা আমাদের সবাইকে বোঝার তাওফিক দিন। আমিন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর