আপনি পড়ছেন

প্রযুক্তির কল্যাণে বিশ্ব এখন হাতের মুঠোয়। সাতশ কোটি মানুষের এ গ্রহ পরিণত হয়েছে গ্লোবাল ভিলেজ বা বিশ্বগ্রামে। এ গ্রামের মানুষের হাসি-কান্না, সুখ-দুঃখ, আবেগ-অনুভূতি সব কিছুই এখন প্রযুক্তির দখলে। প্রযুক্তি হাসালে আমরা হাসি। প্রযুক্তি কাঁদালে আমরা কাঁদি। একদল মানুষ তো হাসি-কান্না ভুলে পরিণত হয়েছে রোবট মানবে। যাদের কাছে প্রতিযোগিতাময় বিশ্বে সেরা হওয়াই জীবনের আসল প্রাপ্তি।

ckqw1gtveaahmss

স্মার্টফোন, ল্যাপটপ, টেলিভিশন, ফ্রিজ- এক কথায় আধুনিক প্রযুক্তির সব সুবিধা আমাদের ঘরে-ঘরে, হাতে-হাতে। তারপরও আমাদের আত্মায় শান্তি নেই। সারাক্ষণ এক অজানা শূন্যতায় ছটফট করে দেহ খাঁচায় বন্দি রুহ পাখিটি।

কথাছিল প্রযুক্তি আমাদের জীবনকে সহজ করে দেবে। কিন্তু প্রযুক্তির জোয়ারে আমরা এমনই গাঁ ভাসিয়ে দিয়েছি যে, ভাসতে ভাসতে দেহঘরে বন্দি রুহ পাখির কথাই ভুলে গেছি। ভুলে গেছি আত্মার কথা। আরো সহজ করে বললে, ইন্দ্রিয় সুখের জোয়ারে আত্মিক সুখ আমাদের কাছে গুরুত্বহীন হয়ে পড়েছে।

কার কত বেশি টাকা, কত বেশি লেটেস্ট প্রযুক্তিতে আমাদের চারপাশ মোড়া- এ সব এখন সুখ-শান্তির মানদণ্ডে পরিণত হয়েছে। প্রযুক্তিনির্ভর জীবন প্রযুক্তির সুতোয় হাসে-কাঁদে। প্রকৃত সুখ ও আনন্দ ধরা দেয় না প্রযুক্তিমানবের জীবনে।

তাহলে কি আমরা প্রযুক্তির ব্যবহার ছেড়ে দেব? এমনটি মোটেও বলছি না। প্রযুক্তি আমরা ব্যবহার করব। যতটুকু প্রয়োজন ঠিক ততটুকুই। এর বেশিও না কমও না। খেয়াল রাখতে হবে, প্রযুক্তি আমাদের জীবন নয়, বরং জীবনের অংশ মাত্র।

প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের পাশাপাশি আমরা যেন আত্মায়ও খোদার প্রযুক্তির আলো জ্বালাতে পারি সে সাধনা করতে হবে। খোদার চির প্রযুক্তি হল কোরআন। কোরআনের আলো আত্মায় জ্বলে ওঠলেই একটি সাধারণ আত্মা পরিণত হয় ‘নফসে মুতমাইন্না’ তথা প্রশান্ত আত্মায়।

একবার যদি আত্মায় খোদা প্রদত্ত প্রাশান্তির ছোঁয়া অনুভব করা যায়, চির প্রযুক্তি আল কোরআনের আলো জ্বালানো যায়, তবে পৃথিবীর লাল-নীল রঙ আমাদের চোখে ধূসর মনে হবে। তাই আসুন! আমরা খোদার রঙে রঙিন হই।

যেমনটি তিনি বলেছেন সূরা বাকারায়-

صِبْغَةَ اللَّهِ وَمَنْ أَحْسَنُ مِنَ اللَّهِ صِبْغَةً

অর্থাৎ, আল্লাহর রঙ। আল্লাহর রঙেই জীবন রাঙাও। আল্লাহর রঙ থেকে আর কোন রঙ বেশি ভালো, হে বান্দা! তুমি কি তা বলতে পারো?’ (সূরা বাকারাহ, আয়াত : ১৩৮)।

না। আল্লহর রঙের চেয়ে আর কোন রঙই শ্রেষ্ঠ নয়।

তাই আসুন! আমাদের বিবর্ণ জীবন আল্লাহর রঙে রাঙিয়ে নিই। আল্লাহর রঙে জীবন রাঙানোর শ্রেষ্ঠ সময় মাহে রমজান। যা আমাদের দিলের দুয়ারে দাঁড়িয়ে। এই রমজানেই যেন আমরা গাইতে পারি জীবন রাঙানো গান। এ রমজানেই যেন খোদা তায়ালার রঙে রাঙিয়ে নিতে পারি আমাদের প্রাণ। হে আল্লাহ আপনি আমাদের তাওফিক দিন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর