আপনি পড়ছেন

পবিত্রতা, বদান্যতা, সহমর্মিতা ও সহানুভূতির মাস মাহে রমজান। সিয়াম সাধনার মাধ্যমে এ মাসে মানুষের মধ্যে মানবিক গুণাবলী বিকশিত হয়। দরিদ্র ও অসহায় মানুষের প্রতি বিত্তবানদের দয়া, ভালবাসা, সহমর্মিতা ও সহানুভূতি জাগ্রত হয়। তাই মাহে রমজানকে হাদিস শরিফে রাসুল (সা.) বলেছেন, শাহরুল মুওয়াসাত বা সহমর্মিতা ও সহানুভূতির মাস।

ramadan kareem

মহামারি করোনার প্রভাবে গোটা মানবজাতি আজ বিপর্যস্ত। আমাদের দেশও এর ব্যতিক্রম নয়। ফলে চরম বিপাকে পড়েছে নিম্ন আয়ের মানুষ। প্রতিদিনের আয় দিয়ে যারা জীবিকা নির্বাহ করতেন তারা পড়েছেন চরম সংকটে। কাজ বন্ধ থাকায় তারা খাদ্য জোগাড় করতে পারছেন না। অনেকে অর্ধাহারে অনাহারে দিনাতিপাত করছেন। এই সংকটময় মুহূর্তে অসহায়, দরিদ্র ও ছিন্নমূল মানুষের প্রতি সহানুভূতি ও সহমর্মিতার হাত বাড়িয়ে দেয়া একান্ত জরুরি।

বিপদে-আপদে অসহায়, দরিদ্র ও দুঃস্থ মানুষের পাশে দাঁড়াতে ইসলাম সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে। রাসুল (সা.) বলেন, ‘যে ব্যক্তি কোনো মুমিনের পার্থিব দুঃখ-কষ্ট দূর করবে, আল্লাহ তায়ালা কিয়ামতের দিন তার দুঃখ-কষ্ট দূর করে দেবেন। যে ব্যক্তি কোনো সঙ্কটাপন্ন ব্যক্তির সঙ্কট নিরসন করবে, আল্লাহ তায়ালা দুনিয়া ও আখিরাতে তার যাবতীয় সঙ্কট নিরসন করে দেবেন। আল্লাহ ততক্ষণ পর্যন্ত বান্দার সাহায্য করে থাকেন যতক্ষণ পর্যন্ত বান্দা নিজ ভাইয়ের সাহায্যে রত থাকেন।’ মিশকাতুল মাসাবিহ, পৃ. ৩২।

আল্লাহ তায়ালা বলেন, হে ঈমানদারগণ! তোমাদের আমি যা দান করেছি তা থেকে তোমরা ব্যয় করো সেদিন আসার আগে যেদিন বেচা-কেনা, বন্ধুত্ব এবং সুপারিশ করার কোনো সুযোগ থাকবে না। সূরা আল বাকারা, আয়াত ২৫৪।

হজরত আবদুল্লাহ্ ইবনে আমর (রা.) থেকে বর্ণিত, জনৈক ব্যক্তি আল্লাহর রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে জিজ্ঞেস করল, ইসলামে কোন কাজটি উত্তম? তিনি বললেন, তুমি ক্ষুধার্তকে খাদ্য খাওয়াবে ও পরিচিত অপরিচিত সবাইকে সালাম দেবে। সহিহ বুখারি, হাদিস নং ১২, সহিহ মুসলিম হাদিস ৩৯।

যারা দরিদ্র মানুষকে সাহায্য করবে, ক্ষুধার্তকে খাদ্য দিবে, অসহায় মানুষের প্রতি অনুগ্রহ করবে আল্লাহ তায়ালা অবশ্যই তাদেরকে পুরস্কৃত করবেন।

আল্লাহ বলেন, ‘তোমরা যা কিছু দান করো তা আল্লাহর সন্তুষ্টির জন্যই করো, আর তোমরা যা কিছু দান করো, তার পুরস্কার পুরোপুরি প্রদান করা হবে। তোমাদের ওপর কোনো জুলম করা হবে না। সুরা বাকারা, আয়াত ২৭২।

লেখক: শিক্ষার্থী, ইসলামিক স্টাডিজ বিভাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়,ঢাকা।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর