আপনি পড়ছেন

ইসলামের পাঁচটি ভিত্তির একটি হলো যাকাত। সামর্থবানদের ওপর যাকাত আদায় করা ফরজ। বছরের যেকোনো সময় যাকাত দেয়া যায়। তবে রমজান মাস যাকাত আদায় করা সবচেয়ে ভালো। এ মাসে দান-সদকা করলে অন্য সময়ের চেয়ে ৭০ গুণ বেশি সওয়াব পাওয়া যায়। আর এখন তো করোনা মহামারির কারণে সমাজের অসহায় মানুষ অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছে। ফলে এই সময় যাকাত দিলে অসহায়রা বেশি উপকৃত হবেন।

zakat header 6001 1

একে তো রমজান, দ্বিতীয়ত মানুষের এখন অভাবের সময় তাই যাকাত আদায়ের এখনই মোক্ষম সময়। আসুন সংক্ষেপে জাকাতের গুরুত্বপূর্ণ বিষয়গুলো জেনে নেই।

যাকাত অনুগ্রহ নয় গরিবের হক

যাকাত কোনো দয়া ও করুণার বিষয় নয়। এটা গরিব-অসহায় মানুষের অধিকার। আল্লাহ তায়ালা বলেন, তাদের সম্পদে ছিল প্রার্থী ও বঞ্চিতের হক বা অধিকার।’ সূরা জারিয়াত, আয়াত ১৫-১৯।

যাকাত না দেয়ার শাস্তি

যাকাত আদায় না করলে কঠিন শাস্তি ভোগ করতে হয়। সম্পদের বরকতও কমে যায়। বুখারি শরিফে এসেছে, ‘যারা আল্লাহর দেয়া ধন-মালে কৃপণতা করে, তারা যেন মনে না করে যে, তাদের জন্য তা মঙ্গলকর। বরং তা তাদের জন্য খুবই খারাপ। তারা যে সম্পদ নিয়ে কৃপণতা করেছে, তাই কিয়ামতের দিন তাদের গলায় বেড়ি হিসেবে পরানো হবে।’

কতটুকু সম্পদ থাকলে যাকাত দিতে হয়

সারা বছর নিজের ও পরিবারের যাবতীয় খরচ বাদ দিয়ে যদি কোনো মুসলমানের কাছে কমপক্ষে সাড়ে ৭ তোলা স্বর্ণ অথবা সাড়ে ৫২ তোলা রূপা অথবা সমমূল্যের নগদ অর্থ বা ব্যবসার পণ্য থাকে, তবে সম্পদের শতকরা আড়াই শতাংশ আল্লাহর নির্ধারিত খাতে গরিব-মিসকিনদের মধ্যে বণ্টন করার নামই যাকাত।

জাকাতের খাত

পবিত্র কুরআনে জাকাতের আটটি খাত উল্লেখ রয়েছে। আল্লাহ বলেন, ‘মূলত সদকা হলো ফকির, মিসকিন, যাকাতকর্মী, (ইসলামের দিকে) মন জয় করার জন্য, কৃতদাস, ঋণগ্রস্ত, আল্লাহর পথে জিহাদ ও বিপদগ্রস্ত মুসাফিরের জন্য।’ সূরা তওবা, আয়াত ৬০।


যাকাত দিতে হবে সঠিক হিসাব করে

সঠিক হিসাব অনুযায়ী যাকাত প্রদান করা হলেই পরিপূর্ণভাবে যাকাত আদায় হবে। পুরো সম্পদের হিসাব-নিকাশ ছাড়া নামে মাত্র কিছু শাড়ি আর লুঙ্গি বা নগদ অর্থ দিয়ে যাকাত দিলে আদায় হবে না।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর