আপনি পড়ছেন

(গতকালের পর) ২. পরকালকেন্দ্রীক চাষাবাদ ও বাণিজ্যের জন্যই আমাদের এই দুনিয়ার জীবন। পরকালে নাজাতের শর্ত তাকওয়া অর্জন (নাবা ৭৮: ৩১)। রমজান আল্লাহ বান্দা হিসেবে গভীর আত্মোপলব্ধি, বন্দেগী বা হুকুম পালনের অনুশীলন এবং নিয়মানুবর্তিতা ও সতর্কতার সাথে দীর্ঘ সময় চলার সুযোগ সৃষ্টি করে। নিজের অসহায়ত্ব ও আল্লাহর প্রতি মুখাপেক্ষিতার অনুভূতি জোরদার হয়। নফসের ওপর নিয়ন্ত্রণ সৃষ্টির পরিবেশ তৈরি হয়। তাই সচেতনভাবে রমজানের আমলগুলি পালনের মাধ্যমে আল্লাহকে হাজির-নাজির হিসেবে উপলব্ধি করার এবং তাঁর নির্দেশ পালনের অভ্যাস সৃষ্টি করি।

ramadan 2021 started bdপ্রতীকী ছবি

৩. সিয়ামের লক্ষ্য তাকওয়া অর্জন। সিয়ামের মাধ্যমে মুমিন বান্দার মধ্যে ভালো কাজ করা এবং মন্দ কথা ও কাজ বর্জনের গুণ সৃষ্টি করতে চান আল্লাহ পাক। এটাই তাকওয়া। বাহ্যিক বা পোশাকী তাকওয়া নয়। জীবনের সব কাজে আল্লাহ ও আখিরাতের জবাবদিহির ভয় থাকা খুবই জরুরি। মিথ্যা কথা ও কাজ এবং জাহেলিয়াতি আচরণ বর্জন ছাড়া রোজা অর্থহীন (বুখারী: ৬০৫৭)।

তাই ইসলামবিরোধী মতবাদ ও ধ্যান-ধারণা, কাজ-কর্ম ও অভ্যাস, নেতৃত্ব, সংগঠন ও সম্পর্ক ত্যাগ করতে মনযোগী হওয়া দরকার। অন্যথায় তাকওয়া অর্জন করা যাবে না। তাকওয়া ছাড়া কুরআন থেকে হেদায়াত অর্জন সম্ভব নয় (বাকারা ২:২)। নিজেরা সচেতন থেকে সিয়াম পালন করি এবং নিজ নিজ পরিবারবর্গ ও পরিচিতদের উদ্বুদ্ধ করতে সচেষ্ট হই।

৪. কুরআন নাজিলের মাস রমজান। রমজানে বেশি বেশি কুরআন অধ্যয়নে উদ্যোগী হওয়া সকলের জন্য অত্যন্ত জরুরি। সহীহভাবে তেলাওয়াত শিক্ষা, গুরুত্বপূর্ণ আয়াত ও তার বিষয়বস্তু শিখে নেয়া এবং অন্তত একবার বুঝে কুরআন খতম করার ব্যাপারে সকলে সচেষ্ট হই। এর জন্য সময় বের করি। যা আমার আখিরাতের একমাত্র পাথেয়, কিয়ামত দিবসের অন্যতম শাফায়াতকারী, তার জন্য সময় বের করতে পারব না কেন?

কুরআন বুঝার জন্য তাফসীর অধ্যয়ন অত্যন্ত জরুরি। সত্যের ও হেদায়াতের একমাত্র মাপকাঠি আল কুরআন। তাই কুরআনের গভীর ও সামগ্রিক জ্ঞান ছাড়া ইসলামের নামে দলাদলি, ফেরকাবাজি, সন্ত্রাস ও উগ্রতা দূর করে পূর্ণাঙ্গ ইসলামী জীবন যাপন করা সম্ভব নয়। কুরআনের ওপর দক্ষতা অর্জনের বিকল্প নেই। আর কুরআন বুঝার জন্য নবী সা.-এর সুন্নাহর জ্ঞান অপরিহার্য। মনগড়া ধ্যান-ধারণা থেকে বাঁচার জন্য সবারই বেশি বেশি সহীহ হাদিস অধ্যয়ন জরুরি। জাল ও জঈফ হাদিস বর্জন করতে হবে। বিভ্রান্তিকর ও মনগড়া বই-পত্র পরিহার করে কুরআন-হাদিস ভিত্তিক ইসলামী সাহিত্য অধ্যয়নে জোর দিতে হবে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর