আপনি পড়ছেন

হাদিস শরিফে পবিত্রতাকে ইমানের অঙ্গ বলা হয়েছে। আর সালাত আদায়ের জন্য অজু করা ফরজ করা হয়েছে। একইভাবে শারীরিক অপবিত্রতা থেকে বাঁচতে গোসল ফরজ করা হয়েছে। একজন মুসলমানকে দিনে অন্তত পাঁচবার অজু করতে হয়। অজুর সময় কুলি করা সুন্নাত এবং গোসলের সময় কুলি করা ফরজ।

azu

রোজার দিন কুলি করতে গেলে অনেক সময় গলার ভেতর পানি চলে যাওয়ার সম্ভাবনা থাকে। এভাবে গলার ভেতর পানি চলে গেলে কি রোজা ভেঙে যাবে? আসুন জেনে নিই এ ব্যাপারে ইসলামি আইনবিদগণ কী বলেছেন।

ফকিহরা একমত, রোজা অবস্থায় অনিচ্ছা বা অসাবধানতাবশত কুলি করার সময় গলার ভেতর যদি পানি চলে যায় তাহলে রোজা ভেঙে যাবে। অনিচ্ছায় পানি চলে যাওয়ার কারণে শুধু কাজা আদায় করলেই হবে, কাফফারার প্রয়োজন নেই। তবে কেউ যদি ইচ্ছে করে গলার ভেতর পানি ঢুকিয়ে নেয় তাহলে কাজা-কাফফারা দুটোই ওয়াজিব হবে।

অনেক সময় গলায় পানি গেলো কি না এ ব্যাপারে মনে সন্দেহ তৈরি হয়। এ ক্ষেত্রে ফতোয়া হলো, যদি নিশ্চিত হওয়া যায় যে, গলায় পানি গিয়েছে তাহলেই কেবল রোজা ভাঙবে। পানি গেলো কি না এমন দ্বিধায় থাকলে পানি যায়নি এটা মেনেই রোজা পালন করতে হবে। কুলি করার পর বারবার থু থু ফেলার প্রয়োজন নেই। এ ধরনের সন্দেহ আসলে শয়তানের ধোঁকা।

বিস্তারিত দেখুন, আপকা সওয়ালকা জওয়াব, ইউসুফ লুধিয়ানাভী (রহ.) এবং এহইয়া উল উলুমুদ্দিন, ইমাম গাজালি (রহ.)।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর