আপনি পড়ছেন

পরিষ্কার-পরিচ্ছন্নতা ইমানোর অঙ্গ। নিজের অপরিচ্ছন্নতার দরুন অন্য কেউ যেন কষ্ট না পায় এ জন্য রাসুল (সা.) উম্মতকে সাবধান করেছেন। পেঁয়াজ একটি হালাল খাবার। কিন্তু এটা খাওয়ার পর মুখ থেকে গন্ধ বের হয়, এ জন্য রাসুল (সা.) বলেছেন, পেঁয়াজ খেয়ে মুখের গন্ধ দূর না করে কেউ মসজিদে নামাজ পড়তে এসো না। এতে করে তোমার পাশে দাঁড়ানো নামাজি ভাই কষ্ট পাবে।

toothbrush

রোজা রেখে দীর্ঘ সময় না খেয়ে থাকার ফলে মুখে দুর্গন্ধ তৈরি হয়। এ জন্য রোজার দিন রাসুল (সা.) বেশি বেশি মিসওয়াক করতেন। অবশ্য বুখারির হাদিসে বলা হয়েছে, রোজাদারের মুখের দুর্গন্ধ আল্লাহর কাছে প্রিয়। এ হাদিসের ব্যখ্যায় মুহাদ্দিসগণ বলেছেন, এ হাদিসে রোজাদারের মর্যাদা বর্ণনা করা হয়েছে।

তাই বলে ইচ্ছে করে মুখে দুর্গন্ধ তৈরি করে রাখার উৎসাহ দেওয়া হয়নি।

রোজা রেখে টুথপেস্ট ব্যবহার করা যাবে কি না অথবা টুথপেস্ট ব্যবহার করার কারণে রোজা ভেঙে যাবে কি না- এ ব্যাপারে আধুনিক আলেমদের ফতোয়া হলো, টুথপেস্ট দিয়ে ব্রাশ করার কারণে রোজা ভাঙবে না। অবশ্য একদল আলেম মনে করতেন টুথপেস্টে এক ধরনের গ্যাস থাকে, যার ফলে টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করলে রোজা ভেঙে যায়।

awesome islamic wallpaper hd

আলেমরা গবেষণা করে দেখেছেন, টুথপেস্টে এমন কোনো গ্যাসীয় উপাদান থাকে না যার ফলে পেস্ট দিয়ে দাঁত ব্রাশ করলে রোজা ভেঙে যেতে পারে।

তবে এটা ঠিক যে, টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করলে তা গলার ভেতর চলে যেতে পারে। আর এমনটা হলে রোজা ভেঙে যাবে। তাই সতর্কতার জন্য কোনো কোনো মুফতি বলেছেন, টুথপেস্ট ব্যবহার না করাই ভালো। তবে আলেম একমত, শুধু টুথপেস্ট দিয়ে দাঁত মাজার কারণে রোজা ভাঙবে না।

বিস্তারিত দেখুন, আপকা সওয়ালকা জওয়াব, ইউসুফ লুধিয়ানাভী (রহ.), ১ম খন্ড, ৩৩১ পৃষ্ঠা।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর