advertisement
আপনি দেখছেন

শুরুতেই একটি আশঙ্কা তাড়া করে ফেরে, 'কোথাও যে ফেরার কোন গল্প নেই!' উৎসর্গ পত্রেও সেই নামটিই উহ্য রয়েছে, যার ফিরে আসার কোন গল্প নেই। মোট ১৪টি ছোট গল্প নিয়ে তরুণ লেখক সাইফ হাসনাতের প্রথম গল্পগ্রন্থ 'ফেরার কোন গল্প নেই' পড়তে গিয়ে পাঠকের হয়তো মনে হবে এটি একজনের ব্যক্তিগত ডায়েরি।

ferar kono golpo nei by saif hasnat

নিজের প্রথম গল্পগ্রন্থ নিয়ে তরুণ লেখক সাইফ হাসনাত বলেন, 'মোট ১৪টি গল্প গ্রন্থিত হয়েছে বইটিতে যার মধ্যে ২-৩টি গল্প অন্তত সাত আট বছর আগের লেখা। বিভিন্ন সময়ে এসব গল্প ব্যক্তিগত ব্লগ এবং কিছু জাতীয় দৈনিকে প্রকাশিত হয়েছে।'

সাইফ বলেন, 'আমি চেষ্টা করেছি ভাষায় প্রাঞ্জলতা বজায় রাখার, যেন পাঠক গল্প পড়ার সময় বিষয়কে কল্পনায় আনতে পারেন। ভাষার ক্ষেত্রে কিছু নতুনত্বও রয়েছে যা পাঠককে আরাম দেবে বলে আশা রাখছি।'

'ফেরার কোন গল্প নেই' বইয়ের কিছু গল্পাংশে রয়েছে গভীর জীবনদর্শন যা পাঠককে এক ধরণের আত্মোপলদ্ধির মধ্য দিয়ে নিয়ে যাবে।

এর আগে ২০১০ সালে ব্লগারদের নির্বাচিত গল্প নিয়ে ‘অফলাইন’ নামে একটি গল্পগ্রন্থ সম্পাদনা করেছিলেন সাইফ হাসনাত। বইটি প্রকাশ করেছিলো জাগৃতি। অফলাইন বইটি পাঠক সমাজে বেশ সমাদৃত হয়েছিল। লেখক আশা করছেন তার প্রথম গল্পগ্রন্থ 'ফেরার কোন গল্প নেই' পাঠকদের আনন্দ দেবে।

'ফেরার কোন গল্প নেই' প্রকাশ করেছে প্রিয়মুখ, যা অমর একুশে বইমেলার ২৫৮ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে। এছাড়া রকমারি ডটকমেও পাওয়া যাচ্ছে বইটি।

উল্লেখ্য, সমকালিন সময়ের অন্যতম পাঠকপ্রিয় খেলাধুলা প্রতিবেদক সাইফ হাসনাত। তিনি পরিবর্তন ডটকমে খেলাধুলা প্রতিবেদক হিসেবে তার ক্যারিয়ার শুরু করেন। এরপর মানবকণ্ঠে দুই বছর কাজ করার পর বর্তমানে অনলাইন পত্রিকা টোয়েন্টিফোর লাইভ নিউজপেপারে কর্মরত আছেন। এছাড়াও সাইফ পাক্ষিক অনন্যা এবং দৈনিক যুগান্তরের ফিচার বিভাগে প্রদায়ক হিসেবেও কাজ করেছেন। সাংবাদিকতার পাশাপাশি তিনি একজন গীতিকার। তার লেখা একাধিক গান বর্তমানে বাজারে চলছে।

sheikh mujib 2020