advertisement
আপনি দেখছেন

করোনা মহামারিতে পুরো বিশ্ব যখন বিপর্যস্ত তখন বৈপ্লবিক পরিবর্তন এনেছে ই-কমার্স। ঘরে বসেই মিলেছে সবকিছু। কিছু উদ্যোমী তরুণ-তরুণী ঘরে বসে থাকার এই সময়টাতে ঝুঁকেছেন অনলাইন ভিত্তিক ই-কমার্স ব্যবসায়। অর্থাৎ চাকরির আশায় বসে না থেকে বনে গেছেন উদ্যোক্তা।

marjia is working with a local exclusive jamdaniদেশীয় এক্সক্লুসিভ জামদানি

এতে নিজে যেমন স্বাবলম্বী হয়েছেন তেমনি অনেকের কর্মসংস্থানও হয়েছে। তেমনি স্রোতের বিপরীতে চলা একজন নারী উদ্যোক্তা মারজিয়া জলিল। পেশায় আইনজীবী হলেও দেশের প্রতি ভালোবাসা থেকে গড়ে তুলেছেন ঢাকাই জামদানি শাড়ির এক্সক্লুসিভ কালেকশন নিয়ে নিজের ই-কমার্স সাইট।

জামদানি শাড়ি নিয়ে মারজিয়া জলিলের ই-কমার্স সাইটটির নাম দ্যা হ্যাঙ্গার সিউ ইন স্টাইল (www.thehangersewinstyle.com)। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে যেটি দ্যা হ্যাঙ্গার সিউ ইন স্টাইল (The Hanger Sew in Style) নামে পরিচিত। মারজিয়া রাজধানীর উপকণ্ঠের শহর নারায়ণগঞ্জের মেয়ে। তার অনলাইন শপের সবগুলো শাড়িই নারায়ণগঞ্জের সূদক্ষ তাঁতীদের দিয়ে আদি ও আধুনিকতার মিশেলে মূল্যবান রেশম সূতা দিয়ে বুনন তৈরি করা।

marjia is working with a local exclusive jamdani 01দ্যা হ্যাঙ্গার সিউ ইন স্টাইলের কর্ণধার মারজিয়া জলিল

অনলাইনের পাশাপাশি খুব শীঘ্রই রাজধানীর বনশ্রীতে দ্যা হ্যাঙ্গার সিউ ইন স্টাইল নতুন আউটলেট উদ্বোধন হতে যাচ্ছে।

আমাদের গর্বের জামদানি শাড়ি নিয়ে দ্যা হ্যাঙ্গার সিউ ইন স্টাইলের কর্ণধার মারজিয়া জলিল জানান, জামদানি মূলত আভিজাত্যপূর্ণ একটি পোশাক। তাঁতীদের নিজস্ব চিন্তা-ভাবনা, রুচিবোধ ও কল্পনার মিশেলে একটি শাড়ি তৈরি করতে ১৫ দিন থেকে আট মাস পর্যন্ত সময় লাগে। বর্তমানে হাতে বোনা শাড়ির পাশাপাশি কলে বোনা জামদানিও পাওয়া যায়। আমি মূলত তাঁতি যত্নে বোনা জামদানি তুলে দিচ্ছি ফ্যাশন সচেতন নারীদের হাতে।

নিজের উদ্যোগ সম্পর্কে মারজিয়া বলেন, দেশীয় ঐতিহ্য জামদানির প্রতি ভালোবাসা থেকেই দ্যা হ্যাঙ্গার সিউ ইন স্টাইল সাইটটি চালু করেছি। দেশের পাশাপাশি আমাদের রেশমি জামদানিকে বহিঃবিশ্বে তুলে ধরতে চাই।

আমি ওজনে কিছুটা কম এক্সক্লুসিভ জামদানি শাড়ি নিয়ে কাজ করছি। পাশাপাশি মসলিনের একেবারে প্রথম ধাপের সূতা দিয়ে বুনন করা ফুল সিল্ক জামদানি শাড়ি, ৬০/৮০/৮৪ কাউন্টের রেশমি জামদানি, হাফ-সিল্ক, কটন এবং ফুলসিল্ক ঢাকাই রেশমি জামদানি শাড়ির কালেকশন রয়েছে। পাশাপাশি মানানসই টু-পিচ এবং পাঞ্জাবিও রয়েছে, যোগ করেন মারজিয়া।