দেশীয় প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান ওয়ালটন সাশ্রয়ী মূল্যের দুটি ল্যাপটপ বাজারে নিয়ে এসেছে। প্রিলুড সিরিজের ল্যাপটপ দুটির মডেল ‘প্রিলুড এন৪১ প্রো’ এবং ‘প্রিলুড এন৫০ প্রো’। ডিভাইস দুটিতেই ব্যবহার করা হয়েছে, ইন্টেলের শক্তিশালী সিপিউ।

walton prelude laptopsশিক্ষার্থীদের জন্য ওয়ালটনের সাশ্রয়ী মূল্যের ল্যাপটপ

ওয়ালটন জানিয়েছে, এন্ট্রি লেভেলের ক্রেতাদের চাহিদা এবং শিক্ষার্থী ও তরুণদের ক্রয়ক্ষমতা অনুযায়ী ল্যাপটপ দুটি বাজারে ছাড়া হয়েছে। দাম, কনফিগারেশন ও ফিচার বিবেচনায় বর্তমানে বাজারে থাকা ল্যাপটগুলোর মধ্যে প্রিলুড সিরিজের এই ল্যাপটপ দুটি বাজেট সেরা। অত্যন্ত হালকা ও স্লিম হওয়ায় যাদের কাজের প্রয়োজনে বেশি ভ্রমণ করতে হয়, তাদের জন্য ডিভাইস দুটি আদর্শ।

‘প্রিলুড এন৪১ প্রো’ মডেলে রয়েছে, ১.১ গিগাহার্জ গতির ইন্টেল সেলেরন এন৪১২০ কোয়াড কোর প্রসেসরের সাথে বিল্টইন ইন্টেল আল্ট্রাএইচডি গ্রাফিক্স ৬০০। আর ‘প্রিলুড এন৫০ প্রো’ ল্যাপটপে ব্যবহার করা হয়েছে, ১.১ গিগাহার্জ গতির ইন্টেল পেন্টিয়াম এন৫০৩০ কোয়াড কোর প্রসেসরের সাথে বিল্টইন ইন্টেল আল্ট্রাএইচডি গ্রাফিক্স ৬০৫।

উভয় ল্যাপটপে ২৬৬৬ মেগাহার্টস গতির ৮ গিগাবাইট ডিডিআর৪ র‌্যাম থাকায় প্রয়োজনীয় কাজ করা যাবে অনায়াসেই। ফাইল, সফটওয়ার, গেম, মুভি ইত্যাদি সংরক্ষণের জন্য রয়েছে ২৫৬ জিবি এমডটটু (M.2) এসএসডি স্টোরেজ। যা ৫১২ জিবি পর্যন্ত স্টোরেজ সাপোর্ট করবে।

কালো রঙের ল্যাপটপ দুটিতে রয়েছে ১৪ ইঞ্চির ফুল এইচডি ম্যাট এলইডি ব্যাকলিট ডিসপ্লে। ডিসপ্লে রেজ্যুলেশনও একই ১৯২০ বাই ১০৮০ পিক্সেল। ফলে স্পষ্ট ছবি দেখা যাবে। গেম খেলা, কাজ করা বা মুভি দেখায় পাওয়া যাবে অসাধারণ অনুভূতি। এর ম্যাট ডিসপ্লে প্যানেল আলোর প্রতিফলন রোধ করে চোখকে আরাম দেবে।

দীর্ঘক্ষণ পাওয়ার ব্যাকআপের জন্য প্রত্যেক ল্যাপটপে রয়েছে ৩৬ ওয়াট আওয়ারের স্মার্ট লিথিয়াম-আয়ন ব্যাটারি, যা ৫২০ মিনিট ব্যাকআপ দেবে। স্পষ্ট ও জোরালো শব্দের জন্য রয়েছে দুটি বিল্ট ইন ২ ওয়াটের স্পিকার। ভিডিও কলিং ও কনফারেন্সের জন্য রয়েছে, ১ মেগাপিক্সেলের এইচডি ক্যামেরা এবং বিল্ট ইন মাইক্রোফোন।

মাল্টি-ল্যাঙ্গুয়েজ আইসোলেটেড কিবোর্ড এবং মাইক্রোসফট পিটিপি মাল্টি-জেসচার ও স্ক্রলিং ফাংশনসহ বিল্ট-ইন ক্লিক প্যাড থাকায় এই ল্যাপটপগুলোতে টাইপিং হবে দ্রুত। এতে স্ট্যান্ডার্ড ইংরেজির পাশাপাশি রয়েছে বিল্ট-ইন বাংলা ফন্ট এবং বিজয় বাংলা সফটওয়্যার।

ল্যাপটপ দুটির ব্যাটারিসহ ওজন মাত্র ১ কেজি ২৯ গ্রাম এবং ১ কেজি ৩৫ গ্রাম। ‘প্রিলুড এন৪১ প্রো’ মডেলটির দাম ৩৯ হাজার ৭৫০ টাকা এবং ‘প্রিলুড এন৫০ প্রো’ দাম ৪১ হাজার ৯৫০ টাকা।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.