advertisement
আপনি দেখছেন

ম্যাকবুক থার্টিন ইঞ্চি মডেলটির নতুন সংস্করণ বাজারে আনলো অ্যাপল। নতুন সংস্করণটির কয়েকটি মডেলে যোগ যোগ হয়েছে দশম প্রজন্মের ইন্টেল প্রসেসর। এ ছাড়া প্রত্যেকটি মডেলের মেমোরি দ্বিগুণ করে দেওয়া হয়েছে। এ ছাড়া আছে ম্যাজিক কিবোর্ড।

macbook pro 13 new

পুরোনো সংস্করণটির যে মডেলের স্টোরেজ ছিলো ১২৮ জিবি, তা বাড়িয়ে ২৫৬ জিবি করা হয়েছে। যেটিতে ২৫৬ জিবি ছিলো তা বাড়িয়ে করা হয়েছে ৫১২ জিবি আর ৫১২ জিবির মডেলটিতে এখন থাকবে এক টেরাবাইট মেমোরি।

তিনটি ভিন্ন মডেলের ম্যাকবুক প্রো থার্টিন ইঞ্চির দাম পড়বে যথাক্রমে ১২৯৯, ১৪৯৯ এবং ১৭৯৯ ডলার করে। বাংলাদেশের বাজারে ম্যাকবুকটি কবে নাগাদ পাওয়া যাবে, তা অবশ্য এখনই জানা যায়নি।

তিনটি মডেলের মধ্যে কেবল ১৭৯৯ ডলারের মডেলটিতে দশম প্রজন্মের ইন্টেল প্রসেসর দেওয়া হয়েছে। কিন্তু অন্য দুটি মডেলের ক্ষেত্রে অষ্টম প্রজন্মের ইন্টেল সিপিইউ ব্যবহার করা হয়েছে।

এ ছাড়া ম্যাকবুক প্রো থার্টিন ইঞ্চি মডেলটিতে থাকছে নতুন ম্যাজিক কিবোর্ড। এতো যা কেবল ম্যাকবুক প্রো সিক্সটিন ইঞ্চি ও নতুন ম্যাকবুক এয়ারে ছিলো। এবার ম্যাকবুক থার্টিন ইঞ্চিতেও ম্যাজিক কিবোর্ড যোগ করা হলো। এবং এর মাধ্যমে ম্যাকবুকের সবগুলো নতুন সংস্করণেই এখন অ্যাপলের এই নতুন কিবোর্ড যোগ করা হলো।

ম্যাকবুকের কিছু সংস্করণে বাটারফ্লাই কিবোর্ড নামের একটি কিবোর্ড ব্যাবহার করেছে অ্যাপল। কিন্তু ওই কিবোর্ডটিতে কিছু জটিলতার অভিযোগ তুলেন ব্যবহারকারিরা। ফলে অ্যাপল একটি নতুন ডিজাইনের কিবোর্ড নিয়ে কাজ করছিলো। ম্যাজিক কিবোর্ডই হলো সেই নতুন কিবোর্ড। যা এরই মধ্যে বহু ব্যবহারকারির প্রশংসা পেয়েছে।

এতোদিন গুঞ্জন শোনা গিয়েছিলো যে অ্যাপল এবার ১৪ ইঞ্চির ম্যাকবুক প্রো আনবে। কিন্তু শেষ পর্যন্ত এই গুঞ্জন সত্য হয়নি। অন্তত আপাতত আর ১৪ ইঞ্চি ম্যাকবুক দেখার সম্ভাবনা কম।

sheikh mujib 2020