অন্যান্য পণ্যের পাশাপঅশি ম্যাকবুক দিয়েও দীর্ঘদিন ধরেই গ্রাহকদের মনোযোগের কেন্দ্রে ছিলো অ্যাপল। অন্য যে কোনো কম্পিউটারের চেয়ে অ্যাপলের ম্যাক অনেক দ্রুতগতির হয়। ফলে ব্যবহারকারিরা দাম একটু বেশি হলেও ম্যাকই কেনার চেষ্টা করেন। সেই চেষ্টাটা এবার আরো আরো বাড়তে পারে। কারণ ম্যাকবুক জগতে নতুন বিস্ময় নিয়ে এসেছে অ্যাপল।

apple launches new macbook with m1 chip

এতোদিন ম্যাকবুকের প্রসেসিং চিপ তৈরি করতো ইন্টেল। উইন্ডোজ পিসির জন্যও চিপ তৈরি করে প্রতিষ্ঠানটি। কিন্তু এবার অ্যাপল নিজেদের চিপ সম্বলিত ম্যাকবুক বাজারে ছেড়েছে। অ্যাপলের দাবি, নিজেদের এম-ওয়ান চিপ ব্যবহার করার ফলে ম্যাকের গতি আগের চেয়েও বেড়েছে।

এর আগে, অ্যাপল আইফোন ও আইপ্যাডে নিজেদের তৈরি চিপ ব্যবহার করেছে। এই প্রথমবার তারা ম্যাকেও নিজেদের তৈরি চিপ ব্যবহারের সক্ষমতা দেখালো।

সম্প্রতি এক ইভেন্টে অ্যাপল এম-ওয়ান সম্বলিত নতুন ম্যাক উন্মোচন করেছে। ম্যাকবুক এয়ার, ম্যাকবুক প্রো এবং ম্যাক মিনিতে এই চিপ ব্যবহার করা হয়েছে। চলতি মাসেই নতুন চিপ যোগ করা এই ম্যাকগুলো বাজারে পাওয়া যাবে।

২০০৬ সাল থেকে অ্যাপল ইন্টেলের তৈরি চিপ ব্যবহার করে আসছিলো। গত জুন মাসে অ্যাপল জানায় যে, এবার তারা নিজেদের তৈরি চিপ দিয়ে ম্যাক বাজারে ছাড়বে। তারা দাবি করে, এতে ম্যাকের ব্যাটারি লাইফ বৃদ্ধি পাবে, গতি বৃদ্ধি পাবে এবং ম্যাকবুকেও আইফোনের অ্যাপ ব্যবহার করা সম্ভব হবে।

নিজেদের চিপ ব্যবহার নিশ্চিত করতে অ্যাপল তাদের তৈরি সমস্ত অ্যাপ এম-ওয়ান চিপের জন্য উপযোগী করে তুলেছে। এখন তৃতীয় পক্ষীয় অ্যাপগুলোকেও এম-ওয়ানের উপযোগী করে অ্যাপ তৈরি করতে হবে। অর্থাৎ ম্যাকে এম-ওয়ান চিপ যুক্ত হওয়ার কারণে কম্পিউটার প্রোগ্রামারদের সামনেও এসে পড়েছে অনেক কাজ।

অ্যাপল জানিয়েছে, এখন থেকে ম্যাকবুক এয়ার আর ইন্টেলের চিপে পাওয়া যাবে না। অর্থাৎ এই ম্যাকটি এখন শুধুই এম-ওয়ান চিপ নির্ভর। তবে ম্যাকবুক প্রো ও ম্যাক মিনি আরো কিছুদিন ইন্টেলের চিপেও পাওয়া যাবে।

নতুন ম্যাকগুলোতে নতুন ম্যাক-ওএস বিগ সার ব্যবহার করা হয়েছে। বিদ্যমান ম্যাকগুলোও নতুন অপারেটিং সিস্টেমটি পেয়ে যাবে। সে জন্য বর্তমান ওএসকে নতুন সংস্করণে আপডেট করতে হবে।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.