advertisement
আপনি দেখছেন

স্মার্টফোনের অপারেটিং সিস্টেমের বাজারে শক্ত অবস্থানে রয়েছে গুগল। কিন্তু ডেস্কটপের ক্ষেত্রে এখনো রাজত্ব করছে মাইক্রোসফটের উইন্ডোজ। এবার মাইক্রোসফটের ডেস্কটপ অপারেটিং সিস্টেমের সাথে প্রতিযোগিতায় লড়তে 'ফিউশা' নামের নতুন একটি অপারেটিং সিস্টেম আনতে যাচ্ছে গুগল।

google logo2

সম্প্রতি অনলাইনভিত্তিক প্রকল্প হোস্টিং সেবা গিটহাবে পোস্ট করা তথ্য বিশ্লেষণের মাধ্যমে এমন খবর প্রকাশ করেছে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড পুলিশ। ওয়েবসাইটটি দাবী করেছে, ইতোমধ্যে গুগল নতুন এই অপারেটিং সিস্টেম তৈরির কাজ প্রায় শেষের পর্যায়ে নিয়ে এসেছে। এটি তৈরিতে উন্মুক্ত প্রোগ্রামিং সংকেত বা ওপেন সোর্সভিত্তিক জনপ্রিয় লিনাক্স কার্নেল ব্যবহার করছে না প্রতিষ্ঠানটি।

তবে গুগল এই নতুন অপারেটিং সিস্টেম তৈরির বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছুই জানায়নি। কেবল প্রযুক্তি বিষয়ক গণমাধ্যমগুলোই জানিয়েছে ফিউশা তৈরির তথ্য। জানা গেছে, এ ওএসটি ইন্টারনেট অব থিংস সিস্টেমের জন্য তৈরি করা হবে। যাতে ডেস্কটপ কম্পিউটারের জন্য সর্বাধুনিক সুবিধা থাকবে।

তবে বিশেষজ্ঞরা বলছেন, স্মার্টফোনের অপারেটিং সিস্টেমের বাজারে গুগল শক্ত অবস্থানে থাকলে ডেস্কটপের ক্ষেত্রে এখনো রাজত্ব করছে উইন্ডোজ। ডেস্কটপের বাজার দখলের গুগল ক্রোম অপারেটিং সিস্টেম সম্পূর্ণই ব্যর্থ হয়েছে। তাই ভিন্ন পথে নতুন অপারেটিং সিস্টেম প্রকাশের তোড়জোড় চালাচ্ছে গুগল। 

আপনি আরো পড়তে পারেন

ব্যবসা বাড়াচ্ছে অ্যামাজন, বাড়ানো হচ্ছে লোকবলও

অ্যাড ব্লকার ব্লক করার উদ্যোগ ফেসবুকের

নাম পরিবর্তন করে ফিরলো টরেন্টজ

১০ কোটির রেকর্ডে পোকেমন গো

ফেসবুক লাইভেও যুক্ত হচ্ছে বিজ্ঞাপন

sheikh mujib 2020