প্রযুক্তিপ্রেমীদের দীর্ঘদিনের অপেক্ষার অবসান ঘটিয়ে গতকাল মঙ্গলবার লন্ডনভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান নাথিং তাদের প্রথম স্মার্টফোন নাথিং ফোন-১ উন্মোচন করেছে। ফোনটিকে ঘিরে বিশ্বে রহস্যের দানা বেঁধেছিল। ওয়ানপ্লাসের সাবেক সহ-প্রতিষ্ঠাতা কার্ল পেই নাথিং ফোনের প্রধানের দায়িত্বে আছেন। আর এ জন্যই ফোনটি ঘিরে বাড়তি উন্মাদনা কাজ করছে।

nothing phone 1নাথিং ফোন

বিশ্বের প্রথম ট্রান্সপারেন্ট ফোন, ফোনের ভেতরে কি রয়েছে তা বাহির থেকেই দেখা যাবে। এ জন্য ব্যবহার করা হয়েছে ট্রান্সপারেন্ট ব্যাক প্যানেল।

ডুয়েল ন্যানো সিমের নাথিং ফোন ১-এ রয়েছে ১২০ হার্টজ অ্যাডাপটিভ রিফ্রেশ রেট এবং কর্নিং গরিলা গ্লাসের সুরক্ষাসহ ৬.৫৫ ইঞ্চির ফুল এইচডি প্লাস ওলেড ডিসপ্লে। রেজুলেশনের ১০৮০ বা ২৪০০ পিক্সেল। ডিভাইসটির ব্যাক প্যানেলেও কর্নিং গরিলা গ্লাসের সুরক্ষা মিলবে।

nothing phone 1 2নাথিং ফোন

অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমে পরিচালিত ডিভাইসটিতে প্রসেসর হিসেবে রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৭৮জি প্লাস। যার সাথে ১২ জিবি পর্যন্ত এলপিডিডিআর৫ র‌্যাম এবং সর্বোচ্চ ২৫৬ জিবি ইউএফএস ৩.১ স্টোরেজ সুবিধা আছে।

ফটোগ্রাফির জন্য ফোনটির ব্যাক প্যানেলে দুটি ৫০ মেগাপিক্সেলের সেন্সর সহ ডুয়েল-ক্যামেরা সেটআপ রয়েছে। প্রথমটি এফ/১.৮৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেলের সনি আইএমএক্স৭৬৬ সেন্সর, যা অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন এবং ইলেকট্রনিক ইমেজ স্টেবিলাইজেশন সুবিধা দিয়ে থাকে। আর দ্বিতীয়টি এফ/২.২ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেলের স্যামসাং জেএন১ আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, যা ইলেকট্রনিক ইমেজ স্টেবিলাইজেশন, ১১৪ ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সুবিধা রয়েছে।

ঝকঝকে ছবি তোলার জন্য ফোনটিতে রয়েছে, প্যানোরামা নাইট মোড, পোর্ট্রেট মোড, সিন ডিটেকশন, এক্সট্রিম নাইট মোড এবং এক্সপার্ট মোড ফিচার। সেলফি এবং ভিডিও কলিংয়ের জন্য ফোনটির সামনে এফ/২.৪৫ অ্যাপারচারসহ ১৬ মেগাপিক্সেলের সনি আইএমএক্স৪৭১ ক্যামেরা সেন্সর রয়েছে।

ফোনটিতে রয়েছে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সুবিধাসহ ১৫ ওয়াট কিউআই ওয়্যারলেস চার্জিং সুবধা। এতে ৫ ওয়াট রিভার্স চার্জিং সাপোর্টসহ ৪,৫০০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

কানেক্টিভিটি অপশনে রয়েছে, ৫জি, ৪জি এলটিই, ওয়াই-ফাই ৬, ওয়াই-ফাই ৬ ডিরেক্ট, ব্লুটুথ ভি৫.২, এনএফসি, জিপিএস/এ-জিপিএস, গ্লোনাস, গ্যালিলিও, কিউজেডএসএস এবং ইউএসবি টাইপ-সি পোর্ট।

হ্যান্ডসেটটির অনবোর্ড সেন্সরগুলির মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে, ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, অ্যাক্সিলোমিটার, ইলেকট্রনিক কম্পাস, জাইরোস্কোপ, অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সর এবং প্রক্সিমিটি সেন্সর।

এছাড়াও ফোনটিতে রয়েছে ফেসিয়াল রেকগনিশন, যা মুখের আবরণের সাথেও কাজ করে। ৩ বছরের অ্যান্ড্রয়েড আপডেট এবং ৪ বছরের সিকিউরিটি প্যাচ পাওয়া যাবে।

৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম বাংলাদেশি মুদ্রায় পড়বে ৩৯ হাজার টাকা। এছাড়া ৮ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ মডেলটির মূল্য হবে ৪২ হাজার টাকা এবং ১২ জিবি র‌্যাম ও ২৫৬ জিবি স্টোরেজসহ টপ-এন্ড মডেলটি কেনা যাবে ৪৬ হাজার টাকায়। অনলাইন প্লাটফর্ম থেকেও কেনা যাবে নাথিং ফোন ১।

একনজরে নাথিং ফোন ১ এর স্পেসিফিকেশন

ডিসপ্লে: ৬.৫৫ইঞ্চি
প্রসেসর: কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৭৮জি প্লাস প্রসেসর
র‍্যাম: ৬ জিবি ও ১২ জিবি
স্টোরেজ: ১২৮ জিবি ও ২৫৬ জিবি

ব্যাক ক্যামেরা: ৫০ মেগাপিক্সেলের সনি আইএমএক্স৭৬৬ সেন্সর
ফ্রন্ট ক্যামেরা: ১৬ মেগাপিক্সেলের সনি আইএমএক্স৪৭১ ক্যামেরা সেন্সর
ব্যাটারি: ৪৫০০ এমএএইচ

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.