advertisement
আপনি দেখছেন

প্রযুক্তি বাজারে গুঞ্জন, আগামী সেপ্টেম্বরে অ্যাপল তার আইফোনের পরবর্তী মডেল 'আইফোন নাইন' বাজারে ছাড়বে। এমন অবস্থায় প্রতিদ্বন্দ্বী অ্যাপলের সঙ্গে টেক্কা দিতে নোট সিরিজের নতুন বাজারে ছাড়ল স্যামসাং। গতকাল বৃহস্পতিবার রাতে নিউইয়র্কে এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে নোট সিরিজের নতুন সেট চমকে ভরা 'গ্যালাক্সি নোট নাইন' বাজারে ছেড়েছে দক্ষিণ কোরিয়াভিত্তিক প্রযুক্তি পন্য প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি।

galaxy note 9

দুটি ভ্যারিয়েশনের নতুন এই মডেলটির মূল্য শুরু হয়েছে এক হাজার ডলার থেকে। ভারতে নোট নাইনের মূল্য নির্ধারণ করা হয়েছে প্রায় ৬৮ হাজার রুপি। নোট নাইনে ৬.৪ ইঞ্চি পর্দার কিউএইচডি+অ্যামোলেড প্যানেলের সঙ্গে এস পেন'র আপগ্রেডেড ভার্সন এবং চার হাজার মিলি অ্যাম্পিয়ার ব্যাটারি থাকছে। ৬ গিগাবাইট র‌্যামের ১২৮ গিগাবাইট অভ্যন্তরীণ ধারণক্ষমতার নোট নাইনের জন্য ভারতীয় বাজারে মূল্য নির্ধারণ করা হয়েছে ৬৭ হাজার ৯০০ রুপি। বাংলাদেশি টাকায় ৮৩ হাজারের কিছু বেশি।

আর ৮ গিগাবাইট র‌্যামের ৫১২ গিগাবাইট অভ্যন্তরীণ ধারণক্ষমতার মডেলের মূল্য ভারতীয় বাজারে ৮৪ হাজার ৯০০ রুপি। বাংলাদেশি টাকায় এক লাখ টাকার বেশি। অ্যান্ড্রয়েড ৮.১ অপারেটিং সিস্টেমের গ্যালাক্সি নোট নাইনে রয়েছে ডুয়াল রিয়ার ক্যামেরা, সঙ্গে সেন্সর।

এটির ফ্রন্ট ক্যামেরায়ও রয়েছে সেন্সর, অটোফোকাস লেন্স। কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ প্রসেসর দেবে দ্রুত কর্মদক্ষতার অভিজ্ঞতা। ভারতীয়রা ১০ আগস্ট থেকে আগামী ২১ আগস্ট পর্যন্ত হ্যান্ডসেটটির জন্য প্রি-অর্ডার করতে পারবেন। কোম্পানি সূত্রে জানা গেছে, আগামী ২২ আগস্ট থেকে ভারতের বাজারে ‘গ্যালাক্সি নোট নাইন’ বিক্রি শুরু হবে। আগস্টের শেষ থেকে ফোনটি বাংলাদেশেও পাওয়া যেতে পারে।

sheikh mujib 2020