advertisement
আপনি দেখছেন

মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। আর বর্তমান যুগ স্মার্টফোনের ফোনের যুগ। কিন্তু হাতের ফোনে যে সমস্ত খুঁটিনাটি আছে তা ক’জন জানেন? মোবাইল ফোনে থাকা গোপন কোডগুলো অনেকেই আমরা জানি না। কিন্তু জানা থাকলে অনেক কাজই সহজ হয়ে যায়।

mobile secret codes

আইফোন ও এনড্রয়েড ফোন ব্লক করার জন্য *33*# কোড দিতে হয়। সকল ধরনের আউটগোয়িং কল বন্ধ হলেও চালু থাকবে ইনকামিং কল। আবার আউটগোয়িং কল চালু করতে পারবেন *33*pin# দিয়ে। EFR কোডিং ব্যবস্থা সক্রিয় করবে *3370# কোড। আইফোনের ক্ষেত্রে প্রযোজ্য এই কোডটি আপনার কমিউনিকেশন সিস্টেম ক্লিয়ার করবে।

আইফোনের গ্রাহকরা *31# এই কোড ব্যবহার করে সকল আউটগোয়িং কল গোপন রাখতে পারবেন। এই কোড দিয়ে যে কোনো নাম্বারে কল করলে সেই ব্যক্তি আপনার নাম্বার দেখতে পাবেন না।

আপনি আপনার এনড্রয়েড ফোনটিকে ফ্যাক্টরি সেটিংসে নিয়ে যেতে চাইলে #*#7780*#*# এই কোডটি ব্যবহার করবেন। কেনার সময় আপনার ফোনটি যে সেটিং এ ছিল সেই অবস্থায় যাবে এই কোড ব্যবহারে।

মোবাইল ফোনের IMEI তথ্য জানতে *# 06# প্রেস করতে হবে। এনড্রয়েড গ্রাহকরা এই সুবিধা ভোগ করতে পারবেন। মোবাইলের ওয়াইফাই সিগন্যাল, ব্যাটারি ইত্যাদি সংক্রান্ত তথ্য পেতে *#*#4636#*# কোড ব্যবহার করুন।

তবে না জেনে মোবাইলে কোনো কোড ব্যবহার করতে যাবেন না। এতে করে বিপদে পড়তে পারেন শখের মোবাইলটি নিয়ে। তবে এই কোডগুলো বেশ কাজে লাগাতে সংরক্ষণ করতে পারেন নিজের ওয়ালে।

sheikh mujib 2020