advertisement
আপনি দেখছেন

জাতীয় নিরাপত্তার জন্য হুমকি স্বরূপ এমন বিদেশি টেলিকম কোম্পানিগুলোর উপর যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিষয়ক নিষেধাজ্ঞা তিন মাস শিথিল করার পরেও চীনা ফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠান হুয়াওয়ে আর নতুন করে কোন আশা খুঁজে পাচ্ছে না। ইতোমধ্যে প্রতিষ্ঠানটি নতুন ফোন তৈরি করাই বন্ধ করে দিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে সাউথ চীনা মর্নিং পোস্ট।

huwaei phone

স্যামসাংকে সরিয়ে আগামী ২০২০ সালের মধ্যে সেরা ফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠানের খেতাব দখল করার পরিকল্পনা ছিল হুয়াওয়ের। কিন্তু যুক্তরাষ্ট্রের কারণে প্রতিষ্ঠানটির এ আশা আর পূরন হচ্ছে না । উল্টো ব্যাপক আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে তাদের।

এ কথা স্বীকার করে হুয়াওয়ের বর্তমান প্রধান ঝাও মিং বলেন, এমন অদ্ভূত পরিস্থিতিতে লক্ষ্যে পৌঁছানো যাবে কিনা, তা এখনই বলা যাচ্ছে না। বর্তমানে আর্থিক ক্ষতি মোকাবিলায় ব্যস্ত প্রতিষ্ঠানটি।

উল্লেখ্য, গত ২০ মে হুয়াওয়ের স্মার্টফোন ব্যবহারকারীরা অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সব সুবিধা পাবেন না বলে জানিয়েছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটি গুগল। এখন থেকে সিকিউরিটি আপডেটসহ গুগল ম্যাপস, গুগল প্লে স্টোর, ক্রোম ব্রাউজার, জিমেইল ও ভিডিও শেয়ারিং অ্যাপ ইউটিউবে প্রবেশাধিকার থেকে হুয়াওয়ের নতুন স্মার্টফোনগুলোকে বিরত রাখা হবে বলে জানায় তারা।

তবে এর আগে যারা এই কোম্পানীর ফোন কিনেছেন, তারা সকল সুবিধা ভোগ করতে পারবেন। জাতীয় নিরাপত্তার জন্য হুমকি স্বরূপ এমন বিদেশি টেলিকম কোম্পানিগুলোর ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞা জারির পর সেবা না দেয়ার এই সিদ্ধান্ত নেয় গুগল।

sheikh mujib 2020