advertisement
আপনি দেখছেন

চীনের অন্যতম স্মার্টফোন নির্মানকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে নোভা সিরিজের নতুন ফোন বাজারে নিয়ে আসছে। নোভা-৫ মডেলের এই স্মার্টফোনটি আগামী ২১ জুন বাজারে ছাড়বে প্রতিষ্ঠানটি। তবে বাজারে আসার আগেই ইন্টারনেট দুনিয়ায় ফাঁস হয়েছে এই ফোনের বিভিন্ন তথ্য।

nova 5 smartphone

চীনের সামাজিক যোগাযোগমাধ্যম উইবোতে প্রকাশ করা হয় নোভা-৫ এর ব্যাক কাভারের ছবি। ফোনের ব্যাক কাভারের ছবি থেকে বোঝা যায়, স্মার্টফোনটিতে ত্রিপল ক্যামেরার সুবিধা দেওয়া হয়েছে। কিন্তু কোন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর নেই ফোনের পিছনে। তাই ধারণা করা যায়, ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ব্যবহার করা হয়েছে এতে।

এছাড়া স্মার্টফোনটির নিচের দিকে সংযোজন করা হয়েছে এক্সটার্নাল স্পিকার, মাইক্রোইউএসবি অথবা ইউএসবি পোর্ট এবং হেডফোনের জ্যাক। পাওয়ার বাটন ও ভলিউম বাটন দেওয়া হয়েছে ফোনের ডান সাইডে।

ফাঁস হয়ে যাওয়া গোপন এক মাধ্যম থেকে আরও জানা যায়, হুয়াওয়ের পি৩০ মডেলের মতো নোভা-৫ এ ব্যবহার করা হয়েছে ৪০ ওয়াট ক্ষমতাসম্পন্ন ফার্স্ট চার্জিং প্রযুক্তি।

মূল ক্যামেরাটিতে ব্যবহার করা হয়েছে ৪৮ মেগাপিক্সেল সমৃদ্ধ সনি আইএমএক্স৫৮৬ সেন্সর। এছাড়া অন্য দুটি ক্যামেরায় ব্যবহার করা হয়েছে ১২.৩ মেগাপিক্সেলের সনি আইএমএস৩১৬ টিওফ ও সনি আইএমএক্স৩৮০ ওয়াইড এঙ্গেল সেন্সর। এর বাহিরে ফোনটিতে ২৫ মেগাপিক্সেল সমৃদ্ধ সনি আইএমএক্স৫৭৬ ক্যামেরা লেন্স থাকবে সেলফি তোলার জন্য।

উল্লেখ্য, গত বছরের জুলাই মাসে হুয়াওয়ে নোভা-৩ মডেলটি বাজারে উন্মুক্ত করা হয়েছিলো।

sheikh mujib 2020