advertisement
আপনি দেখছেন

প্রযুক্তির উৎকর্ষতায় এখন প্রায় সকলের হাতেই রয়েছে স্মার্টফোন। তথ্য আদান-প্রদানসহ চিত্ত বিনোদনের অন্যতম মাধ্যম এখন এটি। কিন্তু দীর্ঘদিন ব্যবহারের কারণে আস্তে আস্তে স্লো হয়ে যায় প্রিয় ফোনটি। একটা সময় গিয়ে তা এতটাই স্লো হয়ে যায় যে, কোন কাজই আর ঠিকমতো করা যায় না। তখন বিরক্ত হয়ে নতুন ফোন কেনার চিন্তা করে প্রায় সবাই। তবে নতুন ফোন কেনার আগে কয়েকটা কৌশল অবলম্বন করে বাড়িয়ে নিতে পারেন আপনার ব্যবহৃত পুরানো ফোনের গতি।

old smartphone

ডাটা ক্লিয়ার: ব্যবহৃত মোবাইল ফোনের ক্যাশড ডাটা যদি ঠিকমতো ক্লিয়ার না করা হয়, তাহলে ফোন ধীরে ধীরে স্লো হয়ে যায়। তাই ক্যাশড ডাটা ফুল হয়ে গেলে ফোনের পুরো মেমোরি স্ক্যান করতে হবে। ক্যাশ স্পেস যদি ফাঁকা হয় তাহলে ফোনের অ্যাপ কিংবা ওয়েব পেজ ব্যবহারের ক্ষেত্রে গতি আসে।

ফোনের এই ক্যাশড ডাটা ক্লিয়ার করতে হলে আপনাকে যে পথ অনসরণ করতে হবে তা হলো- আপনি যদি আইফোন ব্যবহারকারী হন তাহলে, প্রথমে Settings এ যেতে হবে। তারপর Safari অপশনে গিয়ে Clear History and Website Data অপশনে ঢুকতে হবে। তারপর Clear History & Data লেখা অপশনটিতে ক্লিক করতে হবে।

আর আপনি যদি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারী হন তাহলে, Settings এ গিয়ে Storage অপশনে যেতে হবে। তারপর Other Apps অপশনে যেতে হবে। এরপর যে অ্যাপটি ক্লিয়ার করতে চান সেটিতে ক্লিক করে Clear Cache লেখা অপশনটি সিলেক্ট করতে হবে।

অ্যাপ ম্যানেজিং: ব্যবহারকারী যদি মোবাইল ফোনের মধ্যে থাকা অ্যাপ ঠিকমতো ম্যানেজ করতে না পারেন তাহলে ফোনের কার্যক্ষমতা নষ্ট হয়ে যায়। তখন ফোন স্লো হয়ে পড়ে। তাই অব্যবহৃত অ্যাপ ফোনে না রাখাই ভালো। এতে ফোনের প্রসেসিং ক্ষমতা বৃদ্ধি পায়।

তাছাড়া যেসব অ্যাপ নিয়মিত আপডেট চায় (যেমন- ফেসবুক, টুইটার) সেগুলো মাঝে মাঝে ডিলিট করে আবার নতুন করে ইনস্টল দেওয়া উচিত। কারণ এসব অ্যাপ যখন আপডেট নেয় তখন সেগুলোর আগের ভার্সনটা ডিলিট হয় না। সেটা ফোনের মধ্যেই থেকে যায়। তাই এগুলো ডিলিট করে আবার ইনস্টল করলে ফোনের কার্যক্ষমতা কিছুটা হলেও বৃদ্ধি পায়।

অপারেটিং সিস্টেমের আপডেট: প্রতিটি ফোনেরই অপারেটিং সিস্টেম থাকে। সেগুলো যদি নিয়মিত আপডেট দেওয়া হয় তাহলে ফোনের গতি বাড়ে।

সহযোগী অ্যাপ: ব্যবহাকৃত মোবাইলফোনের গতি বাড়াতে ব্যবহারকারীরা সহযোগী অ্যাপ ডাউনলোড করে নিতে পারেন। এ জন্য টাস্ক ম্যানেজার অ্যাপ ভালো কার্যকরী।

ব্যাটারি পাল্টানো: ফোনের পুরোনো ব্যাটারি পরিবর্তন করে নতুন ব্যাটারি সংযোজন করলেও ডিভাইসের গতি বাড়ে। তাই যেসব ব্যবহারকারীর ফোন স্লো, তারা ব্যাটারি পরিবর্তন করে দেখতে পারেন।

sheikh mujib 2020