advertisement
আপনি দেখছেন

কমে যাচ্ছে মোবাইল কিংবা ল্যান্ডফোনে রিংটোন বাজার সময়। বর্তমানে ৪৫ সেকেন্ড রিংটোন বাজলেও নতুন নিয়মে ২৫ সেকেন্ড বাজার কথা বলা হচ্ছে। তবে এটি বাংলাদেশে নয়, পার্শ্ববর্তী ভারতে এমনই নিয়ম চালু হতে যাচ্ছে।

ringtone time

স্থানীয় গণমাধ্যমে বলা হয়েছে, আগেই এমন সিদ্ধান্ত জানিয়েছে জিও ফোন। এবার এয়ারটেল ও ভোদাফোনও একই সিদ্ধান্ত নিলো। আউটগোয়িং কলের ক্ষেত্রে রিং হবে কম সময়। আবার ইনকামিং কলের ক্ষেত্রেও তাড়াতাড়ি ফোন ধরে নিতে হবে। কারণ আর ৪৫ সেকেন্ড নয়, ফোন রিং হতে পারে মাত্র ২৫ সেকেন্ড।

এর ফলে গ্রাহকদের সমস্যা হবে সেটা জেনেও মূলত খরচ কমানোর জন্যই এই পথে হাঁটছে সব ফোন কোম্পানি। প্রধান তিন সংস্থা ভোদাফোন, এয়ারটেল, জিও এই সিদ্ধান্ত কার্যকর করার পাশাপাশি কিছু সার্কেলে একই পথে হাঁটছে আইডিয়াও।

কোম্পানিগুলোর মূল বক্তব্য, রিং হওয়ার সময় কমিয়ে দিলে তাদের ইন্টারকানেক্ট ইউজেস চার্জ কমে যাবে। তবে এই সময় কমিয়ে দেওয়াতে পুরোপুরি রাজি নয় ভারতের টেলিকম অথরিটি (ট্রাই)। আগামী ১৪ অক্টোবর এ নিয়ে একটি বৈঠক ডাকা হয়েছে।

তবে মাত্র ২৫ সেকেন্ড রিংটোনের সময় ট্রাই মানতে না চাইলেও সময় যে কমানো হবে সেটা চূড়ান্ত। ট্রাই চাইছে, ৪৫ সেকেন্ড থেকে কমিয়ে নতুন সময়টা হোক ৩০ সেকেন্ড।

sheikh mujib 2020