advertisement
আপনি দেখছেন

নিজেদের পরবর্তী ফ্ল্যাগশিপ ফোনে ক্যামেরার পাশাপাশি ডিসপ্লে ডিজাইনেও চমক আনছে স্যামসাং। ফেব্রুয়ারির ১১ তারিখে বিশ্ববাজারে আসছে স্যামসাংয়ের দুটি ফোন গ্যালাক্সি এস১১ এবং গ্যালাক্সি এস১১ প্লাস। দুটি ফোনের ডিসপ্লেতেই বেজেল প্রায় থাকছে না বললেই চলে। ভিভাইস দুটির যে ডিজাইন ফাঁস হয়েছে তাতে এমনটাই দেখা যাচ্ছে। এ নিয়ে প্রতিবেদন ছেপেছে ফোর্বস।

samsung galaxy s11 camera

এতে জানানো হয়, ফোন দুটির ডিসপ্লে ফ্রিকোয়েন্সি হবে ১২০ হার্টজ, যা হাই গ্রাফিক্যাল গেমিং এবং ভিডিও দেখায় আরো স্বাচ্ছন্দ্য এনে দেবে। বাজারের বর্তমান ফোনগুলোর বেশিরভাগের ডিসপ্লে চলছে ৬০ হার্টজে। তবে কিছু কিছু ফোনের ডেভেলপার অপশন থেকে ডিসপ্লে হার্টজ বাড়িয়ে ৯০ এ নেয়া গেলেও এতে ব্যাটারির খরচ অনেকটাই বেড়ে যায়।

প্রতি সেকেন্ডে একটি ফোনের ডিসপ্লে কতোবার রিফ্রেশ হয় তা পরিমাপের একক হার্টজ। নতুন ফ্ল্যাগশিপ ফোনদুটির ডিসপ্লে সেকেন্ডে ১২০ বার রিফ্রেশ হবে।

৬ দশমিক ৭ এবং ৬ ইঞ্চির এস১১ এবং ৬ দশমিক ৯ ইঞ্চির এস১১ প্লাসে ১৪৪০X২০৪০ পিক্সেল রেসল্যুশনের ডিসপ্লের প্রতি ইঞ্চিতে থাকছে ৫০২টি পিক্সেল। আর বেজেলের পরিমাণ এতোটাই কম যেন মনে হবে পুরো ফোনটাই একটা ডিসপ্লে।

প্রযুক্তিবিষয়ক খবর ফাঁসের জন্যে পরিচিত স্টিভ হেমারস্টোফার তার টুইটার ‘অনলিকস’ এ সম্প্রতি গ্যালাক্সি এস১১ প্লাসের ক্যামেরা হাম্পের একটি ছবি প্রকাশ করেছেন।

samsung galaxy s11 camera

এতে দেখা যায়, ২০২০ সালের ফ্ল্যাগশিপ ডিভাইসটির পেছনে বেশ বড়সড় ক্যামেরা হাম্পে থাকছে কোয়াড ক্যামেরা সেটআপ।

এর আগে ভার্জের এক প্রতিবেদনে বলা হয়, ১০৮ মেগাপিক্সেল মূল ক্যামেরা সেন্সরের পাশাপাশি ৫ গুণ জুমসহ ৪৮ মেগাপিক্সেলের বর্গাকার একটি টেলিফটো লেন্স, ৪৮ মেগাপিক্সেলের একটি আল্ট্রাওয়াইড লেন্স থাকছে এ হাম্পে। পাশাপাশি যোগ হচ্ছে একটি ‘টাইম-অফ-ফ্লাইট’ সেন্সর।

জানা গেছে, ডিসপ্লেতেই ৫ গুণ অপটিক্যাল জুমের ১০ মেগাপিক্সেলের একটি পাঞ্চহোল সেলফি ক্যামেরা থাকছে। তবে এর অবস্থান সম্পর্কে এখনও নিশ্চিত হওয়া যায়নি। অন্যান্য ফোন কোম্পানিগুলোর মতো আপাতত পপ-আপ ক্যামেরার দিকে ঝুকছে না স্যামসাং। ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও থাকছে ফোনের ডিসপ্লেতে।

৮ কোরের প্রসেসরে স্যামসাংয়ের নিজস্ব প্রযুক্তির এক্সিনস ৯ অক্টা চিপসেট ব্যবহৃত হচ্ছে, যা এখন পর্যন্ত প্রতিষ্ঠানটির সবচেয়ে শক্তিশালী চিপসেট। ডিভাইস দুটিতে ৮ গিগাবাইট র‍্যাম এবং ২৫৬ গিগাবাইটের রোম থাকার কথাও জানা গেছে।

৫জি ডিভাইসটিতে ৪৫০০ মাইক্রো অ্যাম্পিয়ারের ব্যাটারি থাকার সম্ভাবনার কথাও জানা গেছে।

sheikh mujib 2020