advertisement
আপনি দেখছেন

চীনের বাইরে বিশ্বের ৮৬টি দেশে প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) ছড়িয়ে পড়ায় এ নিয়ে মানুষের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়েছে। পাশাপাশি ভাইরাসটি নিয়ে বিভিন্ন ধরনের মিথ্যা ও অসম্পূর্ণ তথ্যও ছড়িয়ে পড়ছে। তাই মানুষের জানার সুবিধার্থে ভারতের পাঁচজন কলেজ শিক্ষার্থী এমন একটি অ্যাপ তৈরি করেছেন, যা দিয়ে করোনাভাইরাস সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে।

know about corona from app

ভারতীয় গণমাধ্যমে বলা হয়, করোনাভাইরাস সম্পর্কে আপডেট তথ্য মানুষকে দিতেই এই অ্যাপটি তৈরি করা হয়েছে। অর্থাৎ এখন পর্যন্ত করোনাভাইরাসে কতজন আক্রান্ত হয়েছেন বা কতজনের মৃত্যু হয়েছে, কোন কোন দেশে এটি ছড়িয়ে পড়েছে, সে সব দেশে এর বিস্তার কেমন- এ সকল যাবতীয় তথ্য ওই অ্যাপটিতে পাওয়া যাবে। আর অ্যাপটিতে এসব তথ্য সংগ্রহ করা হচ্ছে জনস হপকিনস সাইট থেকে।

প্রতিবেদনে বলা হয়, ব্যবহারকারীদের অ্যাপটি ব্যবহারের জন্য কোনো ধরনের খরচ দিতে হবে না। ইন্টারনেটের সংযোগের মাধ্যমে বিনামূলে অ্যাপটি থেকে করোনাভাইরাস সম্পর্কে জানতে পারবেন ব্যবহারকারীরা।

যেভাবে ব্যবহার করা যাবে অ্যাপটি

অ্যান্ড্রয়েড স্মার্টফোনের ইউআরএল-এ গিয়ে https://corona-virus.netlify.com লিখলে ফোনের স্ক্রিনে প্রগ্রেসিভ ওয়েব অ্যাপ (পিডব্লিউএ) ইনস্টলের একটি অপশন আসবে। তারপর সেটি ইনস্টল করলেই অ্যাপটি চালু হবে।

অ্যাপটি চালু করলে ফোনের স্ক্রিনে বিশ্বের মানচিত্র দেখাবে। যার এক পাশে থাকবে করোনায় আক্রান্তের সংখ্যা আর অন্য পাশে থাকবে মৃতের সংখ্যা। করোনা সম্পর্কে বিস্তারিত জানতে বা কোন দেশে করোনার প্রভাব কেমন জানতে মানচিত্রের প্রদর্শিত বিন্দুগুলোতে ট্যাপ করতে হবে। এতে যে দেশের ওপর ব্যবহারকারী ট্যাপ করবেন, স্ক্রিনে সে দেশের বিস্তারিত তথ্য দেখা যাবে।