advertisement
আপনি দেখছেন

সোমবার অনুষ্ঠিত হওয়া ডেভেলপার কনফারেন্সে আইফোনের জন্য নতুন একটি ফিচারের ঘোষণা দিয়েছে নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। নতুন এই ফিচারকে বলা হচ্ছে- পিকচার ইন পিকচার। ফিচারটির ধরণ বলে দিচ্ছে যে এটি অ্যান্ড্রয়েড ফোনে আগে থেকেই ছিলো। এই ফিচারটি সর্বপ্রথম বাজারে আনে স্যামসাং।

picture in picture new iphone feature

ফিচারটি এর মধ্যেই আইপ্যাডের নতুন অপারেটিংয়ে সিস্টেমে আছে। এবার তা আসছে ১০০ মিলিয়নেরও বেশি আইফোন ব্যবহারকারির জন্য।

ফিচারটি আইফোনে নতুন করে এলেও, অ্যাপল এতে একেবারে নতুন কিছু কৌশল যোগ করেছে, যা হয়তো গুগলও ভবিষ্যতে নকল করার কথা চিন্তা করবে। জুলাই মাসে আইওএস ফোরটিনের পরীক্ষামূলক সংস্করণ অবমুক্ত করা হবে এবং তখনই ফিচারটি যুক্ত হয়ে যাবে।

পিকচার ইন পিকচার কী?

পিকচার ইন পিকচার হলো যে কোনো অ্যাপ ব্যবহার করার সময় স্ক্রিনের কোণে ভিডিও চলতে থাকা। একজন ব্যবহারকারি যখন ইউটিউবের মোবাইল অ্যাপে একটি ভিডিও চালু থাকা অবস্থায় অন্য ভিডিও সার্চ করেন, তখন চলতে থাকা ভিডিওটি ছোট হয়ে স্ক্রিনের নিচে থাকে। এই রকমভাবে যে কোনো অ্যাপ ব্যবহারের সময় চলতে থাকা ভিডিও স্ক্রিনের কোণে স্টিকি হয়ে থাকাটাই হলো পিকচার ইন পিকচার।

কোন কোন অ্যাপে পিকচার ইন পিকচার কাজ করবে?

নতুন আইওএস চালু হলেই পিকচার ইন পিকচার সেবাটি অ্যাপল টিভি, পডকাস্ট, সাফারি, ফেইসটাইম, আইটিউনস, হোম এবং অন্য যে কোনো উপযুক্ত তৃতীয় পক্ষের অ্যাপে পিকচার ইন পিকচার ফিচারটি পাওয়া যাবে।

যে সব অ্যাপ ডেভেলপাররা তাদের অ্যাপে পিকচার ইন পিকচার সেবাটি চালু রাখতে চান, তাদেরকে অ্যাপলের কাছ থেকে পিকচার ইন পিকচার এপিআই সংগ্রহ করতে হবে।

পিকচার ইন পিকচার আসলে কিভাবে কাজ করবে?

ধরুন আপনি আইফোনে একটি ভিডিও দেখছেন। এর মধ্যে একটি টেক্সট মেসেজ এলো। তো বিদ্যমান অবস্থায় আপনি টেক্সট মেসেজের উত্তর দিতে গেলে ভিডিওটি বন্ধ হয়ে যাবে। কিন্তু পিকচার ইন পিকচার ফিচারটি চালু হলে আপনার ভিডিওটি ছোট হয়ে স্ক্রিনের কোণে চলে আসবে, ফলে ভিডিও বন্ধ না করেই আপনি টেক্সটের উত্তর দিতে পারবেন বা ই-মেইল চেক করতে পারবেন।

sheikh mujib 2020