advertisement
আপনি দেখছেন

প্রযুক্তি জগতে অনেক দিন ধরেই চলছে স্যামসাংয়ের নতুন ফোনের গুঞ্জন। নোট সিরিজের নতুন ফোনটির মডেল- নোট টোয়েন্টি। এখন পর্যন্ত স্যামসাংয়ের পক্ষ থেকে কেবল নামটাই নিশ্চিত করা হয়েছে। কিন্তু ফোনের ফিচার বা ডিজাইন সম্পর্কে প্রতিষ্ঠানটি আনুষ্ঠানিকভাবে কিছুই বলেনি। তবে সত্য কি আর চাপা থাকে!

sumsang leaked note 20 ultra

সম্প্রতি স্যামসাং রাশিয়ার ওয়েবসাইটে ‘ভুল করে’ নোট টোয়েন্টির একটি ছবি আপলোড করা হয় এবং প্রোডাক্ট পেইজে এটির বিস্তারিত তথ্যও প্রকাশ করা হয়। ভুল বুঝতে পেরে সঙ্গে সঙ্গেই অবশ্য স্যামসাং পেইজটি নামিয়ে ফেলেছে। কিন্তু যতক্ষণ সময় পেইজটি লাইভ ছিলো, ততক্ষণে অনেক কিছুই লিক হয়ে গেছে।

তবে লিকড হওয়া ছবিটি স্যামসাং নোট টোয়েন্টি সংস্করণর নয়; এটি হলো নোট টোয়েন্টি আলট্রা সংস্করণের। মোবাইল ফোন ডিজাইন বিশেষজ্ঞরা বলছেন, নোট টোয়েন্টি আল্ট্রার ডিজাইন যতোটুকু দেখা গেছে তাতেই এটিকে এখন পর্যন্ত স্যামসাংয়ের তৈরি সেরা ডিজাইন বলা যায়।

এর আগেও বেশ কয়েকটি লিক থেকে স্যামসাংয়ের এই ফোন সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানা গেছে। কিন্তু এর কোনোটিই আনুষ্ঠানিক সূত্র থেকে পাওয়া যায়নি। এবারই প্রথমবার আনুষ্ঠানিক সূত্রের ভুলের কারণে নোট টোয়েন্টির একটি সংস্করণের ডিজাইন দেখা গেলো।

তবে মজার ব্যাপার হলো, অনানুষ্ঠানিক সূত্র থেকে লিক হওয়া বিষয়গুলোর সাথে সামস্যাংয়ের মূল ডিজাইনের বেশির ভাগ বিষয়েরই মিল আছে। তবে নতুন যা পাওয়া গেছে, তা হলো রিয়ার ক্যামেরার ওভারহোল্ড ডিজাইন। অর্থাৎ এস টোয়েন্টিতে ক্যামেরার অবস্থান যেমন ছিলো, নোট টোয়েন্টি আল্ট্রার ক্ষেত্রে তেমন ঘটেনি। অথচ এতোদিন পর্যন্ত ক্যামেরার অবস্থান ও ডিজাইন সম্পর্কে সে রকম বিস্তারিত কিছু জানা যায়নি।

এই ফোনের প্রাইমারি ক্যামেরা ১০৮ মেগাপিক্সেলের। স্যামসাং এর আগেও তাদের ফোনে এই ক্যামেরা ব্যবহার করেছে। কিন্তু তাতে ফোকাসের সমস্যা ছিলো। এ নিয়ে ব্যবহারকারিরা বিস্তর অভিযোগ জানিয়েছেন। কিন্তু নতুন ফোনে ফোকাস সমস্যা সমাধানে নতুন ফোকাস সেন্সর যোগ করতে যাচ্ছে।

ঠিক কবে নাগাদ সামস্যাং নতুন ফোনটি বাজারে ছাড়বে, তা নিয়ে এখন পর্যন্ত নিশ্চিত কোনো খবর নেই। তবে ধারণা করা হচ্ছে, নতুন ফোনটিতে দ্রুত গতির স্টোরেজ সুবিধা, আরো শক্তিশালী ব্যাটারি, ক্যামেরা এবং নতুন প্রজন্মের বায়োমেট্রিক সিকিউরিটি সুবিধা যোগ করা হবে।

sheikh mujib 2020