advertisement
আপনি দেখছেন

কয়েকদিন আগে শাওমি জানিয়েছে যে, তারা এমন একটি ক্যামেরা প্রযুক্তি নিয়ে কাজ করছে, যার মাধ্যমে সেলফি ক্যামেরা স্মার্টফোনের পর্দার নিচে রাখা যাবে। এই খবর প্রকাশ পাওয়ার সপ্তাহ না পেরোতেই অদৃশ্য সেলফি ক্যামেরার ফোন বাজারে নিয়ে এলো জেডটিই!

zte to launch worlds first under display selfie camera phone

জেডটিই অ্যাক্সন-টোয়েন্টি ফাইফ-জি মডেলের ফোনটি এখনো বাংলাদেশের বাজারে আসেনি। তবে শিগগিরই হয়তো ফোনটি চলে আসবে।

জেডটিই জানাচ্ছে, এই ফোনের সেলফি ক্যামেরা খালি চোখে দেখা যাবে না। কারণ সেলফি ক্যামেরাটি ফোনের স্ক্রিনের নিচে সেট করা হয়েছে। এটিই হতে যাচ্ছে পৃথিবীর প্রথম ফোন যেখানে সেলফি ক্যামেরাটি সম্পূর্ণভাবে ফোনের পর্দার নিচে রাখা হলো।

অবশ্য শুধু সেলফি ক্যামেরাই নয়, এই ফোনের পর্দার নিচে সাউন্ড, লাইট সেন্সর ও ফিঙ্গারপ্রিন্টও সংযুক্ত করা হয়েছে। এর আগে আর কোনো ফোনে এই ধরনের প্রযুক্তি ব্যবহার করা হয়নি।

ফোনটির সেলফি ক্যামেরায় ট্রিপল সেলফি অ্যালগরিদম ব্যবহার করা হয়েছে। এ ছাড়া আছে ইন্ডিপেন্ডেন্ট ড্রাইভার চিপ ও ইন্টিগ্রেটেড সার্কিটও। ৬.৯২ ইঞ্চি আকৃতির পর্দার এই ফোনটির মূল ট্রিপল ক্যামেরা ৬৪ মেগাপিক্সেলের। আরো আছে ১২০ ডিগ্রি ওয়াইট অ্যাঙ্গেল লেন্স, ডেপথ লেন্স ও ম্যাক্রো লেন্স।

নিরবিচ্ছিন্ন ফাইভ-জি সেবা নিশ্চিত করতে এতে সংযুক্ত করা হয়েছে ৩৬০ ডিগ্রি অ্যাঙ্গেলের অ্যান্টেনা। দ্রুত গতির ট্রেনে চড়া অবস্থায়ও যাতে নেটওয়ার্কে কোনো গোণ্ডগোল না হয়, তার জন্যও রাখা হয়েছে বিশেষ ব্যবস্থা।

ফোনটির প্রসেসর হলো কোয়ালকম স্ন্যামড্রাগন ৭৬৫। এতে ব্যবহার করা হয়েছে ৪২২০ এমএএইচ ব্যাটারি। যা সারা দিনের ফোনটি সচল রাখতে সক্ষম। ফোনটি ঠাণ্ডা রাখতে লিকুইড কুলিং সার্কুলেশন যুক্ত করা হয়েছে।

তৈরিকারি প্রতিষ্ঠান এখন পর্যন্ত এই ফোনের দাম বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি।

sheikh mujib 2020