advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাস মহমারিতেও যে প্রতিষ্ঠানগুলো লাভের ধারা অব্যাহত রেখেছিলো, অ্যাপল তাদের মধ্যে শীর্ষে। মহামারির মধ্যেই তাদের সম্পদের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে দুই বিলিয়নের বেশি। পৃথিবীর আর কোনো প্রযুক্তিবিষয়ক প্রতিষ্ঠানের এতো সম্পদ নেই।

new apple event in september 2020

কিন্তু সেই অ্যাপলকেও মহামারির ধাক্কা সামলাতে হচ্ছে অন্যভাবে। সেপ্টেম্বরে নতুন আইফোনের অপেক্ষা ছিলো বিশ্বজুড়ে কোটি কোটি গ্রাহকের। শেষ পর্যন্ত সেপ্টেম্বরে আইফোন আসছে না। আরো অপেক্ষায় থাকতে হচ্ছে প্রযুক্তিপ্রেমিদের।

চলতি মাসের ১৫ তারিখে একটি ভার্চুয়াল আয়োজনের আমন্ত্রণ জানিয়েছে অ্যাপল। সেই আয়োজনে নতুন সিরিজে আইওয়াচের ঘোষণা দিতে যাচ্ছে অ্যাপল। আসতে পারে নতুন আইপ্যাডের ঘোষণাও। কিন্তু আইফোনের জন্য আরো অপেক্ষা বাড়বে, এটি প্রায় নিশ্চিত।

অ্যাপল সাধারণত প্রতি বছরের সেপ্টেম্বর মাসে নতুন মডেলের আইফোনের ঘোষণা দেয়। কিন্তু এবার আর তা হচ্ছে না বলে নিশ্চিত করেছেন বাজার বিশ্লেষকরা। করোনাভাইরাস মহামারির কারণে যথাসময়ে আইফোন উৎপাদনে যেতে পারেনি প্রতিষ্ঠানটি। এই দেরির মূল কারণ এটিই। এ ছাড়া এখনো করোনাভাইরাসের প্রকোপের কারণে প্রত্যাশিত বিক্রির বিষয়টি বাধাগ্রস্ত হতে পারে, এই চিন্তা থেকেও নতুন আইফোনের ঘোষণা দিতে কিছুটা সময় নিতে পারে অ্যাপল।

সর্বশেষ তথ্য মতে, অ্যাপল খুব সম্ভবত অক্টোবরে একটি আলাদা ইভেন্টে নতুন আইফোনের ঘোষণা দিতে পারে। সে ক্ষেত্রে নতুন মডেলগুলোর মধ্যে কম মূল্যের আইফোনের ঘোষণা আগে এবং প্রো মডেলগুলোর ঘোষণা আসতে পারে পরে।

এতোদিন পর্যন্ত নতুন আইফোন বিষয়ে যে সব তথ্য প্রকাশিত হয়েছে, তা থেকে জানা গেছে নতুন আইফোনে ফাইভজি থাকবে এবং অন্তত চারটি মডেলের নতুন আইফোন বাজারে আসবে। শেষ পর্যন্ত আসলে কী হবে- তা জানতে আপাতত আইফোনের ইভেন্টের অপেক্ষা করা ছাড়া উপায় নেই।

sheikh mujib 2020