advertisement
আপনি দেখছেন

দিন কয়েক আগে ভার্চুয়াল এক আয়োজনে নতুন আইওয়াচ বাজারে ছেড়েছে আ্যাপল। এসেছে আইপ্যাডের কয়েকটি নতুন মডেলও। কিন্তু আইফোনপ্রেমীদের অপেক্ষা ফুরায়নি। সাধারণত সেপ্টেম্বর মাসে নতুন আইফোন বাজারে। কিন্তু এ বছর সেটা হচ্ছে না।

iphone 12 is about to come

করোনাভাইরাস মহামারির কারণে ভেস্তে গেছে অ্যাপলের সব পরিকল্পনা। চীনের যে সব প্রতিষ্ঠানে আইফোন তৈরি হয়, করোনাভাইরাসের কারণে তার বেশির ভাগই দীর্ঘদিন বন্ধ ছিলো কিংবা খুব সীমিত পরিসরে পরিচালিত হয়েছে। এর ফলে আইফোন বাজারে আসছে দেরিতে। সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুসারে অক্টোবরের মাঝামাঝি নতুন আইফোনের ঘোষণা আসতে পারে। তবে নতুন আইফোন হাতে পেতে হয়তো ক্রেতাদের অপেক্ষা করতে হবে অক্টোবরের শেষ পর্যন্ত। নতুন আইফোন বাজারে আসার আগে জেনে নিন ৫টি তথ্য।

কবে আসবে আইফোন?

এই বিষয়ে পরস্পরবিরোধী বেশ কিছু তথ্য ছড়িয়ে পড়েছে। এর মধ্যে অন্যতম ছিলো আইফোন আসবে সেপ্টেম্বরে। কিন্তু সেই তারিখে আইফোন বাজারে আনতে পারেনি অ্যাপল। নতুন তথ্যে জানা যাচ্ছে অক্টোবরের মাঝামাঝি নতুন আইফোন বাজারে আসবে। কিন্তু কোন তারিখে— তা নিয়ে আছে ঘোর সংশয়। কেউ বলছেন ১২ তারিখে আরো একটি ভার্চুয়াল আয়োজনে নতুন আইফোন বাজারে আসবে। কেউ বলছেন, ১৫ তারিখে নতুন আইফোন আসতে পারে।

হাতে পেতে পেতে অক্টোবরের শেষ

১২ বা ১৫, অক্টোবরের যে তারিখেই আইফোন বাজারে আনার ঘোষণা দেওয়া হোক না কেনো, নতুন আইফোন হাতে পেতে অক্টোবরের শেষ পর্যন্ত গ্রাহকদের অপেক্ষা করতে হবে। কারণ এখন পর্যন্ত আইফোনের সরবারহ ব্যবস্থা পুরোপুরি সচল হয়নি। করোনাভাইরাসের কারণে বিশ্বের বহু দেশে পণ্য সরবারহ ব্যবস্থা ব্যহত হচ্ছে।

নতুন আইফোনের মূল্য আইফোন ১১-এর চেয়ে কম হতে পারে

বাজার বিশ্লেষকরা বলছেন, করোনাভাইরাসের কারণে মানুষের আয়ের যে ক্ষতি হয়েছে, সে দিকে চিন্তা করে নতুন আইফোনের অন্তত এক বা একাধিক মডেলের দাম আইফোন ১১-এর সবচেয়ে কম মূল্যের মডেলের চেয়ে কম হতে পারে। করোনাভাইরাসের কারণে যারা রোজগার খুব বেশি করতে পারেননি, তাদের জন্য এই ব্যাপারটি দারুণ আনন্দায়ী হতে পারে।

নতুন আইফোনে থাকবে ফাইভ-জি

বিশ্বের প্রায় সব ফোন নির্মাতা প্রতিষ্ঠানই তাদের নতুন মডেলের ফ্ল্যাগশিপ মডেলে ফাইভ জি কানেক্টিভিটি যোগ করছে। অ্যাপলই বা কেনো পিছিয়ে থাকবে! সুতরাং নতুন আইফোনের সবগুলো মডেলই ফাইভ জির উপযোগী করে তৈরি করা হচ্ছে বলেই গুঞ্জন। শেষ পর্যন্ত এই গুঞ্জন সত্য হবে বলেই বিশ্বাস করছেন প্রযুক্তিপ্রেমিরা।

নতুন আইফোনের সাথে চার্জার ও ইয়ারফোন নাও থাকতে পারে

আইফোন নিয়ে যতোগুলো গুঞ্জন শোনা যাচ্ছে, তার মধ্যে সবচেয়ে অজনপ্রিয় গুঞ্জন হলো, নতুন আইফোনের সাথে চার্জার ও ইয়ারফোন থাকবে না। এই গুঞ্জন সত্য হলে, এটি হবে অ্যাপলের সবচেয়ে কঠিনতম সিদ্ধান্ত। আইফোন তৈরির পর থেকে প্রতিটি মডেলের সাথেই চার্জার দেওয়া হতো। আইফোন ফাইভ মডেল থেকে ইয়ারফোনও দেওয়া হচ্ছে। কিন্তু এবার যদি না দেওয়া হয়, তাহলে ক্রেতাদের আলাদা করে বেশ কিছু টাকা খরচ করতে হবে চার্জার ও ইয়ারফোন বা এয়ারপড কেনার জন্য।

sheikh mujib 2020