advertisement
আপনি দেখছেন

অ্যাপলের নতুন আইফোন বাজারে আসতে পারে এ বছরের সেপ্টেম্বর নাগাদ। অর্থাৎ নতুন আইফোনের দেখা পেতে অপেক্ষা করতে হবে ছয় মাসেরও বেশি সময়। কিন্তু এর মধ্যেই শুরু হয়ে গেছে নানা জল্পনা।

how the new iphone 13 will look like

বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বস জানিয়েছে, এর মধ্যেই তারা নতুন আইফোন, অর্থাৎ আইফোন থার্টিনের ডিজাইনের ব্যাপারে দারুণ কিছু নতুন তথ্য জানতে পেরেছে এবং এ নিয়ে তারা প্রতিবেদনও প্রকাশ করেছে।

অ্যাপল তাদের নতুন আইফোনটিকে তৈরি করছে একেবারে নতুন একটি ডিজাইনের উপর ভিত্তি করে। আইফোন থার্টিন দেখতে আইফোন টোয়েলভের চেয়ে অনেকটাই ভিন্ন হবে বলে ধারণা করা হচ্ছে।

এভরিথিংঅ্যাপল প্রো নামের একটি ইউটিউব চ্যানেলের বরাত দিয়ে ফোর্বস জানাচ্ছে, এবারের আইফোনে সাইন্ড, ডিজাইন এবং ক্যামেরায় বেশ কিছু বড় পরিবর্তন আসতে যাচ্ছে এবং এর পরিবর্তনগুলোর মধ্যে কয়েকটি এরই মধ্যে নিশ্চিত করা হয়েছে।

ইউটিউব চ্যানেলটি অ্যাপলের আসন্ন পণ্যগুলোর বিষয়ে নানা রকম সম্ভাব্য ডিজাইন ও অন্যান্য উন্নতির তথ্য সংগ্রহ করে এবং সে অনুসারে ডিজাইন তৈরি করে দেখায়। গত কয়েক বছরে তাদের অনুমিত ডিজাইনের সাথে অ্যাপলের ডিজাইন ও অন্যান্য বিষয় প্রায় শতভাগ মিলে গিয়েছিলো।

তারা জানায়, অ্যাপল এবার আইফোনের থার্টিন প্রো ও থার্টিন প্রো ম্যাক্সের ম্যাট ব্ল্যাক রঙের সংস্করণ বাজারে ছাড়বে। যা অনেকটাই স্যামসাং এস টোয়েন্টি-ওয়ানের ফ্যান্টম ব্ল্যাকের মতো। স্যামসাংয়ের এই রঙের ফোনটি দারুণ জনপ্রিয় হয়েছে।

তারা আরো জানিয়েছে, আইফোন থার্টিন প্রো সংস্করণটির লাইনআপে কিছু পরিবর্তন আসবে। এর মধ্যে একটি হলো এতে আরো উন্নত কোটিং যোগ করা হবে। যাতে স্টেইনলেস স্টিলের ফ্রেমে কোনো ধরনের ফিঙ্গারপ্রিন্ট সেঁটে না যায়।

এ ছাড়া আইফো থার্টিনের সবগুলো মডেলের নচের আকার ছোট করা হবে। পাশাপাশি মাইক্রোফোনের প্রযুক্তিতেও আনা হবে পরিবর্তন। যার ফলে ব্যবহারকারিরা আরো উন্নত শব্দের সঙ্গে পরিচিত হবেন।

তারা আরো জানাচ্ছে, আইফোন থার্টিনের সবচেয়ে উল্লেখযোগ্য পরিবর্তন হবে এর ক্যামেরায়। নতুন সংস্করণটির প্রতিটি ভিন্ন ভিন্ন মডেলের সঙ্গে যুক্ত হবে নতুন ক্যামেরা।

গত বছর বাজারে এসেছে আইফোনের সর্বশেষ মডেলটি— আইফোন টোয়েলভ। আইফোনের এলিভেনের তুলনায় যেটির ডিজাইন ও অন্যান্য প্রযুক্তিগত দিক অনেক উন্নত। অ্যাপল চাইছে নতুন আইফোনও যাতে গুণেমান আইফোন টোয়েলভকে ছাড়িয়ে যেতে পারে।