advertisement
আপনি দেখছেন

মনে হতে পারে আইফোন টোয়েলভ তো মাত্রই কিছুদিন আগে এলো, এখনই কেনো নতুন আইফোনের আলাপ! কিন্তু বাস্তবতা হলো, অ্যাপল নিজেই এরই মধ্যে নতুন আইফোন বাজারে আনা নিয়ে তোড়জোড় শুরু করে দিয়েছে।

when will iphone t13 arrive

আইফোন টোয়েলভ, যা এখন পর্যন্ত সবচেয়ে নতুন আইফোন, বাজার এসেছে ছয় মাস আগে। এর মধ্যেই অ্যাপল নতুন আইফোন বাজারে আনার জন্য কাজ শুরু করে দিয়েছে বলে জানাচ্ছে সিনেট।

নতুন আইফোনের নাম কী হবে, তা এখনো নিশ্চিত নয়। তবে ধারণা করা হচ্ছে আইফোন থার্টিন নামে নতুন ফোন বাজারে ছাড়বে অ্যাপল, এবং অন্তত চারটি নতুন মডেল বাজারে পাওয়া যাবে— আইফোন থার্টিন, আইফোন থার্টিন মিনি, আইফোন থার্টিন প্রো এবং আইফোন থার্টিন প্রো ম্যাক্স।

নতুন আইফোন কবে বাজারে আসবে— অ্যাপল সাধারণত এ বিষয়ে আগেই কিছু বলে না। চলতি মাসে একটি অ্যাপল ইভেন্ট অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। কিন্তু এতে নতুন আইফোনের ঘোষণা আসার সম্ভাবনা খুবই কম। ধারণা করা হচ্ছে, এতে এয়ার পড থ্রি-র ঘোষণা দিবে প্রতিষ্ঠানটি।

মহামারির কারণে গত বছর নির্ধারিত সময়ে আইফোনের ঘোষণা দিতে পারেনি অ্যাপল। সরবারহ ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়ার কারণে অনেক দেরিতে আইফোনের ঘোষণা দিয়েছিলো প্রতিষ্ঠানটি। কিন্তু এ বছর সে রকম কিছু হওয়ার সম্ভাবনা কম। কারণ সরবারহ ব্যবস্থা সচল রাখবার বিকল্প উপায় গ্রহণ করেছে অ্যাপল।

বাজার বিশ্লেষকরা বলছেন, স্বাভাবিক সময়ের অন্যান্য বছরের মতো এবারও সেপ্টেম্বর মাসেই নতুন আইফোনের ঘোষণা আসতে পারে। এই ধারণা সত্য হলে, সেপ্টেম্বরই নতুন আইফোনের দেখা পাওয়া যেতে পারে।

অ্যাপল সাধারণত মঙ্গলবার অথবা বুধবার আইফোন বাজারে আনার ঘোষণা দেয় এবং এর অন্তত চারদিন থেকে শুরু করে এক সপ্তাহের মধ্যে আইফোন বাজারে পাওয়া যায়। ইতিহাস বিশ্লেষণ করলে দেখা যায়, বেশির ভাগ সময় শুক্রবার আইফোন হাতে পান ক্রেতারা।