advertisement
আপনি দেখছেন

হোয়াটসঅ্যাপের নতুন ঘোষণা অনুযায়ী, পুরনো সংস্করণের অ্যান্ড্রয়েড এবং আইওএস অপারেটিং সিস্টেমের স্মার্টফোনগুলোতে বন্ধ হয়ে যাবে অ্যাপটি। আগামী ১ নভেম্বর থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। সফটওয়্যার হালনাগাদের সুযোগ আছে যেসব ফোনে, সেগুলো ছাড়া পুরনো ফোনগুলোতে ক্রমে অচল হয়ে পড়বে অ্যাপটি। সুতরাং অ্যাপটি ব্যবহার করতে চাইলে নতুন ফোন কেনার কোনো বিকল্প নেই।

whatsapp file photoঅর্ধশত স্মার্টফোনে বন্ধ হচ্ছে হোয়াটসঅ্যাপ, ফাইল ছবি

বলা হয়েছে, হোয়াটসঅ্যাপে আদান–প্রদান করা বার্তা-ছবি যারা পুরনো ফোন থেকে নতুন ফোনে আনতে চান, তাদের ক্ষেত্রে পুরনো ফোনে চ্যাট হিস্ট্রি ব্যাকআপ করে নতুন ফোনে তা রিস্টোর করতে হবে। আবার অনেক ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবেই কাজটি হয়ে থাকে। যেসব অপারেটিং সিস্টেমে হোয়াটসঅ্যাপ বন্ধ হচ্ছে সেগুলো নিচে উল্লেখ করা হলো।

আইওএস: আপনি যদি আপনার ফোনে হোয়াটসঅ্যাপ চালাতে চান, তাহলে আপনার আইফোনের অপারেটিং সিস্টেম অন্তত আইওএস ১০ সংস্করণের হতে হবে। তবে সাধারণত পুরনো ফোনেও সফটওয়্যার হালনাগাদ দিয়ে থাকে অ্যাপল। তাই সুযোগ থাকলে দ্রুত হালনাগাদ করে নিতে পারেন।

অ্যান্ড্রয়েড: অ্যান্ড্রয়েড ৪.০.৪ বা আইসক্রিম স্যান্ডউইচ এবং পূর্ববর্তী সংস্করণের স্মার্টফোনে বন্ধ হবে হোয়াটসঅ্যাপ। এই সংস্করণ প্রথম ২০১১ সালে ছাড়া হয়।

যে ৫০টি স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ বন্ধ হচ্ছে সেগুলো হলো—

স্যামসাং: গ্যালাক্সি ট্রেন্ড লাইট, গ্যালাক্সি ট্রেন্ড টু, গ্যালাক্সি এস-টু, গ্যালাক্সি এস-থ্রি মিনি, গ্যালাক্সি এক্সকভার টু, গ্যালাক্সি কোর ও গ্যালাক্সি এইচ টু।

এলজি: লুসিড টু, অপটিমাস এফ-সেভেন, অপটিমাস এফ-ফাইভ, অপটিমাস এল-থ্রি টু ডুয়াল, অপটিমাস এল-ফাইভ, বেস্ট এল-ফাইভ টু, অপটিমাস এল-ফাইভ ডুয়াল, বেস্ট এল-থ্রি টু, অপটিমাস এল-সেভেন, অপটিমাস এল-সেভেন টু ডুয়াল, বেস্ট এল-সেভেন টু, অপটিমাস এফ-সিক্স ইন্যাক্ট, অপটিমাস এল-ফোর টু ডুয়াল, অপটিমাস এফ-থ্রি, বেস্ট এল-ফোর টু, বেস্ট এল-টু টু, অপটিমাস নাইট্রো এইচডি, অপটিমাস ফোর-এক্স এইচডি এবং অপটিমাস এফ-থ্রি-কিউ।

জেডটিই: জেডটিই ভি৯৫৬, গ্র্যান্ড এক্স কোয়াড ভি৯৮৭ ও গ্র্যান্ড মেমো।

সনি: এক্সপেরিয়া মিরো, এক্সপেরিয়া নিও এল ও এক্সপেরিয়া আর্ক এস।

হুয়াওয়ে: অ্যাসেন্ড জি৭৪০, অ্যাসেন্ড মেট, অ্যাসেন্ড ডি কোয়াড এক্সএল, অ্যাসেন্ড ডি-ওয়ান কোয়াড এক্সএল, অ্যাসেন্ড পি-ওয়ান এস ও অ্যাসেন্ড ডি-টু।

অ্যাপল: আইফোন এসই, আইফোন সিক্স-এস ও আইফোন সিক্স-এস প্লাস।

অন্যান্য: আর্কোস ৫৩ প্লাটিনাম, এইচটিসি ডিজায়ার ৫০০, ক্যাটারপিলার ক্যাট বি১৫, উইকো সিঙ্ক ফাইভ, উইকো ডার্কনাইট, লেনোভো এ৮২০, উমি এক্স-টু, রান এফ-ওয়ান এবং টিএইচএল ডব্লিউ-এইট।