বিজ্ঞানের অগ্রগতির একটি বড় নিদর্শন কৃত্রিম উপগ্রহ তথা স্যাটেলাইট। বাংলাদেশরও এখন নিজস্ব স্যাটেলাইট আছে। জানার বিষয় হলো- ব্যয়বহুল এই স্যাটেলাইট প্রকল্পে কেন নিয়েছে বাংলাদেশ, আর এটার কাজই বা কী। স্যাটেলাইটের প্রাথমিক পরিচয় তুলে ধরে এর গুরুত্ব এবং কাজের একটি সংক্ষিপ্ত বর্ণনা দিয়েছে নাসা।

galaxy 14 satellite

সাধারণত স্যাটেলাইট ভূ-পৃষ্ঠের অনেক উপরে থাকে। এতে করে বার্ডস-আই-ভিউ বা পাখির চোখে দেখার মতো করে এটি পৃথিবীর বড় একটি অংশ দেখতে পারে যা সাধারণত ভূ-পৃষ্ঠে থাকা কোনো যন্ত্রপাতি দিয়ে দেখা সম্ভব হয়ে উঠে না। এতে করে অনেক তথ্য ও চিত্র সংগ্রহ করতে পারে একটি স্যাটেলাইট।

এমনকি ভূ-পৃষ্ঠে থাকা টেলিস্কোপের চেয়েও অনেক বড় এলাকা দেখতে পায় স্যাটেলাইট। বায়ুমণ্ডলে থাকা মেঘ, ধুলা এবং অনুর উপরে স্যাটেলাইটের অবস্থান হওয়ায় এটা তার জন্য সহজ।

স্যাটেলাইট ব্যবহার হওয়ার আগে টিভি সিগন্যাল খুব বেশি দূর যেত না। তখন সোজা পথেই টিভি সিগন্যাল যেত না। পৃথিবীর আকার এবং উঁচু পাহাড় ও ভবনের কারণে সিগন্যাল বাধাগ্রস্ত হতো। টেলিফোন সংযোগের ক্ষেত্রেও ছিল বিপত্তি। দীর্ঘ দূরত্বে এবং সাগর ও নদীর পানির নিচ দিয়ে লাইন টেনে নেয়া ছিল কষ্টসাধ্য ও ব্যয়বহুল।

স্যাটেলাইট ব্যবহার শুরু হওয়ায় কাজটি সহজ হয়ে যায়। এখন টিভি সিগন্যাল আর ফোন কল স্যাটেলাইটে পাঠানো হয়। আর স্যাটেলাইট এটা তাৎক্ষণিক পৃথিবীর বিভিন্ন স্থানে পাঠিয়ে দেয়।

হাজারো কৃত্রিম উপগ্রহ তথা স্যাটেলাইট এখন পৃথিবীর কক্ষপথ প্রদক্ষিণ করছে। এদের কিছু ছবি তোলার কাজে ব্যবহৃত হয়। কিছু স্যাটেলাইট আবহাওয়া পর্যবেক্ষণ এবং ঘূর্ণিঝড়ের গতিপ্রকৃতি নির্ণয়ে ব্যবহার করা হয়।

কিছু স্যাটেলাইট সূর্য, অন্যান্য গ্রহ, কৃষ্ণগহবর এবং দূরবর্তী গ্যালাক্সির ছবি তোলার কাজে ব্যবহার করা হয়। এসব ছবি ব্যবহার করে সৌরমণ্ডলের গবেষণাকাজ চালিয়ে আসছেন জ্যোতির্বিদরা।

এছাড়া প্রায় ২০টি স্যাটেলাইটের একটি গ্রুপ গ্লোবাল পজিশনিং সিস্টেম তথা জিপিএস তৈরি করেছে। যদি আপনার জিপিএস রিসিভার থাকে, এটি আপনাকে আপনার সঠিক অবস্থান চিহ্নিত করতে সাহায্য করবে।

বাংলাদেশের পাঠানো স্যাটেলোইট বঙ্গবন্ধু-১ এর কাজ শুরু করতে আরও তিন মাসের মতো সময় লাগবে। এখন পর্যন্ত অন্যদেশের স্যাটেলাইটের ট্রান্সপন্ডার ভাড়া নিয়ে কাজ চালিয়ে যাচ্ছে বাংলাদেশ। বঙ্গবন্ধু স্যাটেলাইট কাজ শুরু করলে আর এই পরনির্ভরশীলতা থাকবে না।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.