পৃথিবীর উষ্ণতা ক্রমাগত বেড়েই চলেছে। আর এর সাথে পাল্লা দিয়ে দ্রুত গলছে ভূপৃষ্ঠের বরফ। এমনটি চলতে থাকলে পৃথিবীর স্থলভাগের একটি অংশ পানির নিচে তলিয়ে যেতে পারে বলে আশংকা। এ থেকে রক্ষা পেতে বিজ্ঞানীতের গবেষণার কোন শেষ নেই। সম্প্রতি নাসার নেয়া একটি উদ্যোগ তাতে নতুনমাত্রা যোগ করবে। পৃথিবীতে প্রতিনিয়ত কেনো এভাবে উষ্ণতা বেড়ে যাচ্ছে তা অনুসন্ধাণে মহাকাশে আইসিইস্যাট-২ নামক একটি উপগ্রহ পাঠাতে যাচ্ছে গবেষণা সংস্থাটি।

nasa satalite

আগামীকাল ১৫ সেপ্টেম্বর ক্যালিফোর্নিয়ার ভান্ডেনবার্গ এয়ার ফোর্স বেস থেকে উপগ্রহটি মহাকাশের উদ্দেশ্যে উৎক্ষেপণ করা হবে।

আইসিইস্যাট-২ উপগ্রহটির ওজন প্রায় অর্ধ টন। দেখতে ছোটখাটো একটি স্মার্ট কারের মত। উপগ্রহটি তৈরি করতে খরচ হয়েছে প্রায় ১ বিলিয়ন ডলার।

বাংলাদেশ সময় সকাল ৬টা ১৫ মিনিটে উপগ্রহটির  উৎক্ষেপণ শুরু হবে। মহাকাশে পৌঁছাতে সময় লাগবে ৪০ মিনিট।

nasa job salary

নাসার প্রোগ্রাম এক্সিকিউটিভ রিচার্ড স্লোনকার বলেন, 'এই অভিযান বিজ্ঞান জগতের জন্য খুবই গুরুত্ববহ। কেননা গত এক দশকেরও বেশি সময় ধরে নাসা বিভিন্ন ভাবে পৃথিবীর উষ্ণতা বেড়ে যাওয়ার বিষয়টি নিয়ে কাজ করছে। এর মধ্য দিয়ে আমরা একটি সমাধানে পৌঁছাতে পারবো বলে আমাদের বিশ্বাস।'

এর আগে ২০০৩ সালে আইসিইস্যাট-১ নামে আরেকটি উপগ্রহ মহাশূন্যে পাঠিয়েছিলো নাসা। ২০০৯ সালে সেটির কার্যক্রম শেষ হয়। ওই উপগ্রহের মাধ্যমে জানা যায়, সাগরের বরফ খুব দ্রুত পাতলা হয়ে যাচ্ছে এবং গ্রিনল্যান্ড ও এন্টার্কটিকার বরফের আবরণ দ্রুত গলে যাচ্ছে।

প্রসঙ্গত, ২০১৪ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত সময়কাল ছিল পৃথিবীর ইতিহাসে সবচেয়ে উষ্ণতম সময়। ২০১৮ সালে সেটি কিছুটা কমতে শুরু করেছে।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.