চাঁদে যাওয়ার স্বপ্ন অনেকেরই। এবার সেই সৌভাগ্য অর্জন করতে যাচ্ছেন জাপানি ধনপতি ও অনলাইন ফ্যাশন-ভিত্তিক ব্যবসায়ী ইউসাকু মায়েযাওয়া। তিনিই  প্রথম 'প্রাইভেট প্যাসেঞ্জার' হিসাবে চাঁদে যাচ্ছেন। মঙ্গলবার ইলন মাস্কের রকেট নির্মাতা প্রতিষ্ঠান ‘স্পেসএক্স’-এর পক্ষ থেকে এই ধনপতির নাম ষোষণা করা হয়। 

moon 2018

এদিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার হথ্রোনে অবস্থিত স্পেসএক্সের সদরদপ্তর থেকে জানানো হয়, ‘বিগ ফালকন’ রকেটে চেপে ইউসাকু মায়েযাওয়া চাঁদে যাচ্ছেন। 

২০১৬ সালে মাস্ক ‘বিগ ফ্যালকন রকেট’ নামে একটি উৎক্ষেপণ পদ্ধতি উন্মোচন করেন। এই সিস্টেম ব্যবহার করেই চাঁদ ভ্রমণে যাওয়ার কথা রয়েছে মায়েযাওয়ার। আগামী ২০২৩ সালে চাঁদের উদ্দেশ্যে যাত্রা করবেন তিনি। এর আগে ১৯৭২ সালে নাসা’র এপোলো ১৭ মিশন ছিল মানুষের চাঁদে যাওয়ার প্রথম ঘটনা।

মায়েযাওয়া জানিয়েছেন, তিনিও চাঁদে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন।

মায়েযাওয়ার জন্ম ১৯৭৫ ‍সালের ২২ ডিসেম্বর। ১৯৯৮ সাল থেকে তিনি ব্যাবসায় নিয়োজিত আছেন। তার ব্যবসায়িক প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে স্টার্ট টুডে, জোজোটাউন, জোজো। প্রধান ব্যবসা ই-কমার্স ফ্যাশন ডিজাইন। বর্তমানে তিনি ২.৭ বিলিয়ন ডলার সম্পদের মালিক।

এখন পর্যন্ত মাত্র ২৪ জন মানুষ চাঁদে গিয়েছেন। এরমধ্যে সবাই আমেরিকান। নাসা’র কিছু মিশন ছিল চাঁদের কক্ষপথ থেকে চাঁদকে পর্যবেক্ষণ করা। স্পেসএক্সের চাঁদে ভ্রমণ যাত্রাও তেমন একটি অভিযান হবে। এটি চাঁদের ভূখণ্ড স্পর্শ করবে না।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.