পৃথিবীর মতোই আরো একটি গ্রহের সন্ধান পাওয়া গেছে মহাকাশে। যার নাম রাখা হয়েছে কেআইসি-৭৩৪০২৮৮ বি। সম্প্রতি মার্কিন মহাকাশ সংস্থা নাসার 'ক্যাপলার গ্রহ অনুসন্ধান' প্রকল্পের কিছু তথ্য বিশ্লেষণ করতে গিয়ে নতুন এই গ্রহটির সন্ধান পান যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়ার শিক্ষার্থীরা।

new planet found like earth

এনডিটিভি’র খবরে বলা হয়, ওই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নাসার 'ক্যাপলার গ্রহ অনুসন্ধান' প্রকল্পের তথ্য বিশ্লেষণ করতে গিয়ে ১৭টি নতুন গ্রহের সন্ধান পান। এর মধ্যে কেআইসি-৭৩৪০২৮৮ বি গ্রহটি দেখতে পৃথিবীর মতোই। তবে আয়তনের দিক দিয়ে এটি পৃথিবীর থেকে প্রায় দেড় গুণ ছোট।

ধারণা করা হচ্ছে, নতুন এই গ্রহটি পৃথিবীর মতোই বসবাসযোগ্য। তবে কেআইসি-৭৩৪০২৮৮ বি পৃথিবী থেকে প্রায় এক হাজার আলোকবর্ষ দূরে অবস্থিত হওয়ায় মানুষ চাইলেও সেখানে যেতে পারবে না বলে জানিয়েছেন গ্রহটি আবিষ্কার করা শিক্ষার্থী মাইকেল কুনিমটো।

তিনি আরো জানান, পাথুরে গ্রহটিতে ১৪২ দিনেই বছর পূর্ণ হয়। এতে পৃথিবীর মতোই গ্যাসীয় উপাদন রয়েছে এবং পৃথিবীর মতো সূর্য থেকেই আলো পায়।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.