প্রথমবারের মতো সামরিক উপগ্রহ উৎক্ষেপণ করেছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)। বুধবার আইআরজিসির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নুর বা আলো-১ নামের কৃত্রিম উপগ্রহটিকে উৎক্ষেপণ করা হয় এবং সফলভাবে কক্ষপথে স্থাপন করা হয়।

iran sent military satalliteপ্রথম কৃত্রিম সামরিক উপগ্রহ নুর বা আলো-১ উৎক্ষেপণ করেছে ইরান। ছবি- সংগৃহীত

কৃত্রিম এ সামরিক উপগ্রহটিকে ইরানের মধ্যাঞ্চলীয় মরুভূমি দাশত-ই কাভি থেকে উৎক্ষেপণ করা হয়। দেশটির নিজস্ব প্রযুক্তিতে তৈরি কাসেদ নামের একটি রকেট উপগ্রহটিকে ভূপৃষ্ট থেকে ৪২৫ কিলোমিটার উপরে মহাকাশ পর্যন্ত নিয়ে যায়। এরপর সেটিকে সফলভাবে কক্ষপথে স্থাপন করা হয়।

এর আগে ২০০৯ সালে প্রথম মহাকাশে কৃত্রিম উপগ্রহ পাঠায় ইরান। দেশটির বিজ্ঞানীরা নিজস্ব প্রযুক্তিতে উমিদ বা আশা নামের ওই উপগ্রহটিকে তৈরি করেন। এরপর একের পর এক বিভিন্ন ধরনের কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠায় দেশটি।

২০১০ সালে কাভেশগার বা অভিযাত্রী-৩ নামের রকেটে করে মানুষ বহনকারী একটি উপগ্রহ মহাকাশে পাঠায় তেহরান। এরপর ২০১৫ সালে উচ্চমানের ছবি তুলতে পারে এমন একটি উপগ্রহও কক্ষপথে স্থাপন করে দেশটি। ওই উপগ্রহটির নাম দেওয়া হয় ফজর বা ঊষা। এবার আইআরজিসির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রথম সামরিক উপগ্রহ পাঠালো ইরান।

প্রসঙ্গত, ১৯৭৯ সালে প্রতিষ্ঠা করা হয় আইআরজিসি। দেশটির প্রয়াত নেতা আয়াতুল্লাহ রুহুল্লা খোমেনি এটি প্রতিষ্ঠা করেন।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.