আজ রাতের আকাশে দেখা যাবে উপচ্ছায়া চন্দ্রগ্রহণ। ভারতীয় সময় রাত ১১টা ১৫ মিনিটে শুরু হয়ে রাত ২টা ৩৪ মিনিট পর্যন্ত চলবে এ গ্রহণ। এটি ছাড়াও আগামী এক মাসের (৩০ দিন) মধ্যে আরো দুটি গ্রহণ দেখা যাবে। যার একটি সূর্যগ্রহণ এবং অপরটি চন্দ্রগ্রহণ।

lunar eclipseচন্দ্রগ্রহণ- প্রতীকী ছবি

জানা যায়, আজ শুক্রবার চলতি বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণটি হওয়ার ঠিক ২৬ দিন পর আগামী ২১ জুন হবে সূর্যগ্রহণ। এরপর ৫ জুলাই হবে বছরের তৃতীয় চন্দ্রগহণ। অর্থাৎ ৩০ দিনের মধ্যে মোট তিনটি গ্রহণ।

জ্যোর্তিবিজ্ঞানীদের মতে, গত কয়েক শ বছরের মধ্যে এমন এক মাসে পর পর তিনটি গ্রহণ দেখা যায়নি। ফলে পৃথিবীবাসী এক বিরল মহাজাগতিক ঘটনার সাক্ষী হতে চলেছে। তবে ৩০ দিনের মধ্যে তিনটি গ্রহণ হওয়ায় পৃথিবীতে বেশ কয়েকটি প্রাকৃতিক বিপর্যয়েরও আশঙ্কা করছেন তারা।

আজকের গ্রহণটি উপচ্ছায়া চন্দ্রগহণ হওয়ায় চাঁদ পুরোপুরি ঢাকা পড়বে না। বরং ৩ ঘণ্টা ১৮ মিনিট ধরে গ্রহণ চালাকালীন পুরোটা সময় চাঁদকে ফ্যাকাসে দেখা যাবে। গ্রহণটি পূর্ণাঙ্গ পর্যায়ে দেখা যাবে রাত ১২টা ৫৪ মিনিটে।

solar ecilipsসূর্যগ্রহণ- প্রতীকী ছবি

সাধারণত পৃথিবী যখন পরিভ্রমণ করতে করতে আংশিক সময়ের জন্য চাঁদ এবং সূর্যের মাঝখানে চলে আসে এবং একই সরল রেখায় থাকে, তখন স্বাভাবিক চন্দ্রগ্রহণ হয়। আর যখন পৃথিবী ঘুরতে ঘুরতে চাঁদ এবং সূর্যের মাঝখানে আসে, কিন্তু একই সরল রেখায় থাকে না, তখন হয় উপচ্ছায়া চন্দ্রগ্রহণ। এ সময় পৃথিবীর ছায়া আংশিকভাবে চাঁদেরও ওপর পড়ে পাশাপাশি সূর্যের আলোও পৌঁছায়। তাই এই গ্রহণের সময় চাঁদকে ফ্যাকাসে লাগে।

এ উপচ্ছায়া চন্দ্রগ্রহণটি ভারত ছাড়াও ইউরোপ, অস্ট্রেলিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশ থেকে দেখা যাবে। তবে বাংলাদেশ থেকে এটি দেখা যাবে কি না তা জানা যায়নি।

এছাড়া আগামী ২১ জুন সূর্যগ্রহণটি শুরু হবে সকাল ৯টা ১৫ মিনিটে। এটি চলবে বিকেল ৩টা ৪ মিনিট পর্যন্ত। গ্রহণটি পূর্ণাঙ্গ পর্যায়ে দেখা যাবে দুপুর ১২টা ১০ মিনিটে। এরপর আগামী ৫ জুলাই হবে চন্দ্রগ্রহণ। তবে এটি কখন শুরু হবে, তা সম্পর্কে জানা যায়নি।

চন্দ্রগ্রহণ খালি চোখে দেখা গেলেও সূর্যগ্রহণ দেখার জন্য বাড়তি সতর্কতা নেওয়ার প্রয়োজন হয়। খালি চোখে সূর্য গ্রহণ দেখলে চোখের ক্ষতি হতে পারে। তাই সূর্যগ্রহণ প্রত্যক্ষ করার জন্য বিশেষ চশমা ব্যবহার করুন।

এর আগে চলতি বছরের প্রথম চন্দ্রগ্রহণটি হয়েছিল ১০ জানুয়ারি। আজ এবং ৫ জুলাইয়ের গ্রহণটি ছাড়াও এ বছর আরো একটি চন্দ্রগ্রহণ দেখা যাবে। সেটি হবে বছরের শেষ দিকে ৩০ নভেম্বর। চলতি বছর ইতোমধ্যে একটি পিংক ফুল মুন এবং একটি ফ্লাওয়ার ফুল মুন প্রত্যক্ষ করেছে পৃথিবীবাসী।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.