চলতি বছরের প্রথম সূর্যগ্রহণ হতে চলেছে আগামীকাল রোববার। এটি একটি বলয়গ্রাস সূর্যগ্রহণ। তাই সূর্য পুরোপুরি অন্ধকার হয়ে যাবে না। বরং গ্রহণ চলাকালীন সূর্যের চারপাশে আগুনের বৃত্তের মতো দেখা যাবে।

solar ecilips 4বলয়গ্রাস সূর্যগ্রহণ- প্রতীকী ছবি

এবারের সূর্যগ্রহণটি ভারত, পাকিস্তান, চীন, ইথিওপিয়া, লাইবেরিয়া ও কঙ্গো থেকে দেখা যাবে। তবে দক্ষিণ এশিয়ার দেশগুলো থেকে দেখা যাবে আংশিক সূর্যগ্রহণ। আকাশ পরিষ্কার ও মেঘমুক্ত থাকলে বাংলাদেশ থেকেও গ্রহণটি দেখা যাবে বলে জানিয়েছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর।

আজ শনিবার জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে আংশিক সূর্যগ্রহণ শুরু হবে সকাল ১১টা ২৩ মিনিটে এবং শেষ হবে দুপুর ২টা ৫২ মিনিটে। গ্রহণটি সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাবে দুপুর ১টা ১২ মিনিটে।

solar ecilips 2সূর্যগ্রহণ যেভাবে হয়- প্রতীকী ছবি

খালি চোখে সূর্যগ্রহণ দেখা যাবে না উল্লেখ করে এতে আরো বলা হয়, খালি চোখে সূর্যগ্রহণ পর্যবেক্ষণ করলে চোখের মারাত্মক ক্ষতি হতে পারে। এমনকি বাইনোকুলার, টেলিস্কোপ বা ক্যামেরাও সরাসরি সূর্যের দিকে তাক করে গ্রহণ পর্যবেক্ষণ করলে বা ছবি তুললে চোখের ক্ষতি হতে পারে। তাই সূর্যগ্রহণ দেখতে হলে উপযুক্ত সোলার ফিল্টার বা ১৩ গ্রেডের ওয়েল্ডিং গ্লাস ব্যবহার করতে হবে।

আরো বলা হয়, নভেল করোনাভাইাসের কারণে সৃষ্ট পরিস্থিতি বিবেচনায় এবার সূর্যগ্রহণ পর্যবেক্ষণ করার কোনো আয়োজন করেনি বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। তবে প্রতিষ্ঠানটিতে কর্মরতদের জন্য সীমিত পরিসরে গ্রহণ পর্যবেক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

বলয়গ্রাস সূর্যগ্রহণ

চাঁদ যখন পৃথিবীর চারপাশে ঘুুরতে ঘুরতে সূর্য আর পৃথিবীর মাঝখানে চলে আসে এবং সরল রেখায় থাকে তখন সূর্যগ্রহণ হয়। অর্থাৎ চাঁদের কারণে সূর্যকে সরাসরি পৃথিবী থেকে দেখা যায় না। সূর্য চাঁদের আড়ালে ঢাকা পড়ে। সূর্য যখন পুরোপুরি ঢাকা পড়ে তখন সেটিকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ বলা হয়। কিন্তু পৃথিবী থেকে সূর্যের দূরত্ব বা পৃথিবী থেকে চাঁদের দূরত্ব সারা বছর এক থাকে না। কখনো বাড়ে কখনো কমে। তখন বলয়গ্রাস বা আংশিক সূর্যগ্রহণ হয়।

solar ecilips 3আংশিক সূর্যগ্রহণ- প্রতীকী ছবি

বলয়গ্রাস গ্রহণের সময় সূর্যের চারপাশে আগুনের বৃত্তের মতো দেখা যায়। আর আংশিক সূর্যগ্রহণের সময় সূর্যের কিছুটা অংশ অন্ধকার দেখা যায়।

চলতি বছরের দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ দেখা যাবে আগামী ১৪ ডিসেম্বর। এটি হবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। তবে সেটি বাংলাদেশ থেকে দেখা যাবে না। এর আগে গত বছরের ২৬ ডিসেম্বর শেষ বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা গিয়েছিল।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.