advertisement
আপনি দেখছেন

প্রথম আরব দেশ হিসেবে মঙ্গলগ্রহে বিশেষ ধরনের মহাকাশযান পাঠাচ্ছে সংযুক্ত আরব আমিরাত। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী আগস্ট মাসের মাঝামাঝি সময়ে ‘আল আমাল’ বা আশা নামের এই মহাকাশযানটি যাত্রা শুরু করতে পারবে বলে আশা করছে দেশটির কর্তৃপক্ষ।

life on mars

ডয়েচে ভেলের খবরে বলা হয়, আগামী বছর সংযুক্ত আরব আমিরাত প্রতিষ্ঠার ৫০ বছর পূর্ণ হবে। সে উপলক্ষেই মঙ্গল অভিযানের পরিকল্পনা করেছে তেলসমৃদ্ধ মধ্যপ্রাচ্যের এই দেশটি। আগস্টে যাত্রা শুরু করলেও আপাতত ২০২১ সালের ফেব্রয়ারির মধ্যে মঙ্গলে কাজ শুরু করা যাবে বলে আশা করা হচ্ছে।

অবশ্য এই মহাকাশযানটির আগামী ১৪ জুলাই যাত্রা শুরু করার কথা ছিল। কিন্তু মহামারি করোনাভাইরাসের পরিস্থিতির কারণে তা পিছিয়ে দিতে বাধ্য হয় আমিরাত সরকার। বিশেষ এই যানটিতে কোনো মানুষ থাকবে না বলেও জানা গেছে।

mars

জাপানের তানেগাশিমা স্পেস সেন্টার থেকে মহাকাশযানটি মঙ্গলের উদ্দেশে যাত্রা শুরু করবে। পাশাপাশি জাপানের এইচ-আইআইএ রকেটও পাঠানো হবে। এ ছাড়া প্রকল্পটির সঙ্গে যুক্ত রয়েছে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব কলরাডোর ল্যাবরেটরি ফর অ্যাটমোস্ফেয়ার অ্যান্ড স্পেস ফিজিক্স, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার দ্য স্পেস সায়েন্স ল্যাবরেটরি এবং অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির স্কুল অব আর্থ অ্যান্ড স্পেস এক্সপ্লোরেশন।

এ বিষয়ে সংযুক্ত আরব আমিরাতের ভাইস-প্রেসিডেন্ট মোহাম্মেদ বিন রাশিদ বলেন, এক সময় বিশ্বব্যাপী জ্ঞানের জগতে আরব সভ্যতার বড় অবদান ছিল। এ অভিযানের মাধ্যমে বিশ্বব্যাপী আরব আমিরাতের দৃষ্টিভঙ্গি, দর্শন এবং উন্নয়নমুখী যাত্রাপথের সমন্বয় ঘটবে।

sheikh mujib 2020