মহাকাশ থেকে ভারতের কৃষি, বনাঞ্চল ও প্রাকৃতিক দুর্যোগসহ বিভিন্ন গবেষণামূলক কার্যক্রম পর্যবেক্ষণের জন্য একটি কৃত্রিম উপগ্রহ পাঠিয়েছে দেশটি। স্থানীয় সময় গতকাল শনিবার বিকেল ৩টা ১২ মিনিটে দেশটির অন্ধ্রপ্রদেশের শ্রী হরিকোটায় অবস্থিত সতীশ ধাওয়ান মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে একটি রকেটের মাধ্যমে কৃত্রিম উপগ্রহটি মহাকাশে পাঠানো হয়।

india sent satalite in spaceমহাকাশে কৃত্রিম উপগ্রহ পাঠালো ইসরো

দেশটির বিভিন্ন সংবাদমাধ্যম থেকে জানা যায়, ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোর পাঠানো কৃত্রিম উপগ্রহটির নাম আর্থ অরজারভেশন স্যাটেলাইট বা ইওএস-০১। এটি একটি রাডার ইমেজিং স্যাটেলাইট। যা মহাকাশ থেকে ভারতের কৃষি, বনাঞ্চল বা প্রাকৃতিক দুর্যোগের ছবি তুলে পৃথিবীতে পাঠাবে। এই উপগ্রহটি দিন এবং রাত উভয় সময়ে ছবি অনেক দূর থেকে পরিষ্কাভাবে তুলতে পারবে।

ইওএস-০১ কে পৃথিবী থেকে বহন করে মহাকাশে নিয়ে যায় পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকল (পিএসএলভি) সি-৪৯ নামের একটি রকেট। এ লঞ্চারটির দৈর্ঘ্য ৪৪ দশমিক ৫ মিটার। একই দিন ভারতের পাশাপাশি আরো তিনটি দেশের ৯টি কৃত্রিম উপগ্রহ মহাকাশে নিয়ে যায় এই পিএসএলভি সি-৪৯। যার মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের ৪টি লেমুর মাল্টি মিশন রিমোট সেন্সিং স্যাটেলাইট, লুক্সেমবার্গের ৪টি মারিটাইম অ্যাপ্লিকেশন স্যাটেলাইট ও লিথুয়ানিয়ার ১টি টেকনোলজি ডেমনস্ট্রেটর।

india sent satalite in space 2মহাকাশে কৃত্রিম উপগ্রহ পাঠালো ইসরো

মোট ১০টি কৃত্রিম উপগ্রহ নিয়ে রকেটটি মহাকাশের উদ্দেশ্যে যাত্রা করার ৩০ মিনিট পর ইসরোর পক্ষ থেকে জানানো হয়, প্রতিটি কৃত্রিম উপগ্রহই লঞ্চার থেকে বিচ্ছিন্ন হয়েছে এবং সফলভাবে নিজ নিজ কক্ষপথে স্থাপিত হয়েছে।

ইসরোর কর্মকর্তারা আরো জানান, নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে দীর্ঘদিন ধরে মহাকাশ গবেষণা কার্যক্রম বন্ধ ছিলো। শনিবার পাঠানো পিএসএলভি সি-৯ মহাকাশ যানটি চলতি বছরে তাদের প্রথম মহাকাশ অভিযান। আগামী ডিসেম্বর মাসে পিএসএলভি সি-৫০ মহাকাশে পাঠানোর পরিকল্পনা রয়েছে তাদের। এর আগে গত বছরের নভেম্বরে শেষবার মহাকাশ অভিযান পরিচালনা করেছিল ইসরো।

করোনাভাইরাস পরিস্থিতির মধ্যেও সফলভাবে মহাকাশ অভিযান পরিচালনা করায় ইসরোকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এক টুইট বার্তায় তিনি লেখেন, করোনার কারণে এ মহাকাশ কার্যক্রম সফল করতে বিজ্ঞানীদের নানা প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয়েছে। তারপরও তারা সফলভাবে নিজ দেশের এবং অন্য আরো তিনটি ক্রেতাদের দেশের কৃত্রিম উপগ্রহ কক্ষপথে স্থাপন করেছেন।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.