advertisement
আপনি দেখছেন

মহাকাশে যাওয়ার জন্য দুই অভিযাত্রীকের নাম চূড়ান্ত করেছে সংযুক্ত আরব আমিরাত। গতকাল শনিবার নূরা আল-মাতরুশি ও মোহাম্মদ আল-মোল্লার নাম ঘোষণা করেন দেশটির প্রধানমন্ত্রী ও ভাইস প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাখতুম।

surah al matrushনূরা আল-মাতরুশি, ফাইল ছবি

বার্তা সংস্থা এপি জানায়, আমিরাতি দুই নভোচারী প্রশিক্ষণ নেবেন মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসায়। তাদের মধ্যে মাতরুশি দেশটির প্রথম নারী নভোচারী হতে যাচ্ছেন। এটিকে ইতিহাস সৃষ্টির চেষ্টা হিসেবেই দেখা হচ্ছে।

১৯৯৩ সালে জন্মগ্রহণ করা মাতরুশি পড়াশোনা করেছেন আমিরাত বিশ্ববিদ্যালয়ে, কারিগরি প্রকৌশল বিদ্যায়। স্নাতক সম্পন্ন করে প্রকৌশলী হিসেবে যোগ দেন দেশটির ন্যাশনাল পেট্রোলিয়াম কনস্ট্রাকশন কোম্পানিতে।

টানা তিন বছর প্রতিষ্ঠানটির ইয়ুথ কাউন্সিলের ভাইস প্রেসিডেন্ট থাকা এই নারী আরো একটি ইতিহাস সৃষ্টি করেছেন ২০১১ সালে। সে বছর আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে আমিরাত থেকে অংশ নিয়ে প্রথম স্থান দখল করেন তিনি।

nura al matrushi mohammed al mollahনূরা আল-মাতরুশি ও মোহাম্মদ আল-মোল্লা

এ ছাড়া মাতরুশি আমেরিকান সোসাইটি অফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার্সের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। বিজ্ঞানভিত্তিক বিভিন্ন প্রোগ্রামে স্বেচ্ছাসেবক হিসেবে জড়িত রয়েছেন তিনি।

গতকাল আমিরাতি মহাকাশ অভিযানের জন্য মাতরুশি ও আল-মোল্লার নাম ঘোষণা করে টুইটারে এক ভিডিও বার্তায় বলা হয়, তাদের প্রশিক্ষণের জন্য পাঠানো হচ্ছে যুক্তরাষ্ট্রের টেক্সাসের হিউস্টনে নাসার জনসন স্পেস সেন্টারে।

এই অভিযানে অংশ নিতে আমিরাতের ৭টি অঞ্চলের প্রায় সাড়ে ৪ হাজার জন আবেদন করেন। তাদের মধ্য থেকে বাছাইয়ে টিকে যান মাতরুশি ও আল-মোল্লা।

এর আগে ২০১৯ সালে আমিরাতি প্রথম নভোচারীর গৌরব অর্জন করেন হাজ্জা আল মনসুরি। মহাকাশে ৮ দিন থেকে পৃথিবীতে ফিরে আসেন তিনি।